হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদান

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৬:১২ পিএম, ১৩ নভেম্বর ২০২১

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২১’ পেয়েছেন প্রবীণ কথাসাহিত্যিক সেলিনা হোসেন। নবীন সাহিত্য শ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বছর) পেয়েছেন ফাতেমা আবেদীন।

১২ নভেম্বর বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

সভাপতিত্ব করেন বিচারকমণ্ডলীর সভাপতি, কথাশিল্পী ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম। বক্তব্য রাখেন লেখক ও শিক্ষক মুহম্মদ জাফর ইকবাল। সংগীত পরিবেশন করেন মেহের আফরোজ শাওন।

জানা যায়, ২০১৫ সালে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। দেশের প্রবীণ ও নবীন কথাশিল্পীদের স্বীকৃতি ও প্রেরণা দিতেই এ পুরস্কার প্রবর্তিত হয়।

২০১৫ সালে শওকত আলী ও সাদিয়া মাহ্জাবীন ইমাম, ২০১৬ সালে হাসান আজিজুল হক ও স্বকৃত নোমান, ২০১৭ সালে জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফ্ফর হোসেন, ২০১৮ সালে রিজিয়া রহমান ও ফাতিমা রুমি, ২০১৯ সালে রাবেয়া খাতুন ও সাদাত হোসাইন, ২০২০ সালে হাসনাত আবদুল হাই ও নাহিদা নাহিদ এ পুরস্কার লাভ করেন।

এসইউ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]