বিশ্ব যুবনেতা সম্মাননা পেলেন মনদীপ ও শান্ত

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ২৭ নভেম্বর ২০২১

বিশ্ব যুবনেতা সম্মাননা ২০২১ পেয়েছেন শরীয়তপুর সদর উপজেলার নির্বাহী অফিসার, কবি মনদীপ ঘরাই এবং তরুণ লেখক, উপস্থাপক মশিউর রহমান শান্ত। নেপাল সরকার ও আন্তর্জাতিক কূটনৈতিক সংস্থার সহযোগিতায় গ্লোবাল ইয়ুথ পার্লামেন্টের উদ্যোগে কাঠমান্ডুতে অনুষ্ঠিত বিশ্ব যুব সম্মেলনে এ সম্মাননা পান।

মনদীপ ঘরাই সামাজিক এবং মানবিক কাজের জন্য এ সম্মাননা লাভ করেন। মশিউর রহমান শান্ত লেখালেখি এবং উপস্থাপনার জন্য এ স্বীকৃত পান।

সম্প্রতি নেপালের ন্যাশনাল অ্যাসেম্বলি হলে বিশ্ব যুব সম্মেলনে নেপালের উপ-রাষ্ট্রপতি নন্দ বাহাদুর পুন এ সম্মাননা তুলে দেন। অনুষ্ঠানে ৬২টি দেশের যুব প্রতিনিধি ও কূটনীতিকগণ অংশগ্রহণ করেন। এছাড়া নেপালে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, জাতিসংঘ ও সার্কের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবছর বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা সম্ভাবনাময় ৩০ তরুণকে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড, গ্লোবাল এন্টারপ্রিনিউর অ্যাওয়ার্ড, ইমার্জিং লিডার অ্যাওয়ার্ড দেওয়া হয়।

এবারের সম্মেলনে জলবায়ু রক্ষা, শিক্ষা ও অন্তর্ভুক্তি, যুব থেকে যুব কূটনীতিক, তরুণদের রাজনৈতিক ক্ষেত্রে অংশগ্রহণ, শান্তি রক্ষায় তরুণদের ভূমিকা, উদ্ভাবন, স্টার্টআপ ও উদ্যোক্তা বিষয়ে কয়েকটি সেশন অনুষ্ঠিত হয়।

সম্মননা সম্পর্কে মনদীপ ঘরাই বলেন, ‘সৃষ্টিকর্তার অশেষ কৃপায় সামাজিক ও মানবিক কাজে অবদানের স্বীকৃতিস্বরূপ গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড অর্জন করেছি। এ অর্জন কাজের গতি আরও বাড়িয়ে দেবে।’

মশিউর রহমান শান্ত বলেন, ‘এ প্রাপ্তি আমার একার নয়। আজকে আমি যাদের কারণে (রেডিও জকি) শান্ত হয়েছি, এ পুরস্কার তাদের উৎসর্গ করতে চাই। বিশেষ করে আমার মা, ছোট ভাই সকাল এবং স্ত্রী দৃষ্টি আমাকে সব সময় অনুপ্রাণিত করেন।’

গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট বিশ্বের অন্যতম সংস্থা। যারা তরুণদের মেধা ও নেতৃত্ব নিয়ে কাজ করে। সংস্থাটি ২০১৪ সালে নেপালে যাত্রা শুরু করলেও বর্তমানে বিশ্বের ৭৩টি দেশে কাজ করছে। তারা মূলত উদ্যোক্তাদের উন্নয়ন, গণতন্ত্র শক্তিশালী করা, নতুন সুযোগ তৈরি করা এবং একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক তৈরি নিয়ে কাজ করে।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]