চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার পেলেন ৮ জন

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:০৭ পিএম, ২০ নভেম্বর ২০২১

দেশের ৮ গুণিজনের হাতে তুলে দেওয়া হলো চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার। চাঁদপুরের একটি চাইনিজ রেস্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

১৯ নভেম্বর সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলা একাডেমির সচিব হাসানাত লোকমান।

এবার কথাসাহিত্যে ফারহানা রহমান, লোক-গবেষণায় তপন বাগচী, প্রবন্ধে মিলু শামস, নাটকে এনায়েত উল্যাহ সৈয়দ শিপুল, সমগ্র সাহিত্যকর্মে রহমান হাবিব, শিশুসাহিত্যে অদ্বৈত মারুত ও সংগীতে স্বরূপ রতন দত্ত এ পুরস্কার পান।

নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে মহাপরিচালক রফিকুজ্জামান রণি ও পরিচালক খোরশেদ আলম বিপ্লবের সঞ্চালনে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক মোহিত কামাল। অতিথি ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী।

স্বাগত বক্তব্য দেন সজীব মোহাম্মদ আরিফ ও দুখাই মুহাম্মাদ। শুভেচ্ছা বক্তব্য দেন কবি জামশেদ ওয়াজেদ, নন্দিতা দাস, শিউলী মজুমদার।

প্রশংসাপত্র পাঠ করেন আয়শা আক্তার রুপা, আইরিন সুলতানা লিমা, ফাতেমা আক্তার শিল্পী, জয়ন্তী ভৌমিক, কাকলী চক্রবর্তী ও কামরুন্নাহার বিউটি।

এ বছর বাচিকশিল্পী ড. সুমন হায়াত বিশেষ সম্মাননায় অভিষিক্ত হন। সদ্যপ্রয়াত কিংবদন্তি কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে এবারের অনুষ্ঠান উৎসর্গ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন জাহাঙ্গীর হোসেন, বাবুল আনোয়ার, বাসার তাসাউফ, শাহমুব জুয়েল, ফেরারী প্রিন্স, আবদুল বারেক খান, উম্মে কুলসুম মুনি, রাসেল ইব্রাহীম, নাজমুল ইসলাম, আমিন উদ্দিন, আল-আমিন সানি ও বাচিকশিল্পী দিপান্বিতা দাস।

অনুষ্ঠানের শুরুতে দিলীপ ঘোষ ও ঐশী ঘোষ গিটার পরিবেশন করেন। ২০১৯ সাল থেকে চর্যাপদ সাহিত্য একাডেমি এ পুরস্কার প্রদান করে আসছে।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]