অনুগল্প

দুই পৃথিবী এবং টিফিনের দশ টাকা

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:৪৫ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০২৩

তাইজুল ইসলাম

দুই পৃথিবী

সপ্তাহে রোববার পিন্টুর স্কুল ছুটি থাকে। বাবার অফিসও। এ দিনটায় বাড়িতে বেশ ভালো-মন্দ রান্না করেন মা। পিন্টু তাদের খুব আদুরে। তার কোনো ইচ্ছাই অপূর্ণ রাখেন না।

পিন্টু বায়না ধরেছে, আজ সে শিশুপার্কে যাবে। রোদের তেজ একটু কমতেই তারা বেরিয়ে পড়েন। পার্কে ঢোকার মুখেই পিন্টু ওর বয়সী ছেলেটাকে দেখতে পায়।

বাবার কাছ থেকে কুঁড়ি টাকার একটা নোট নিয়ে ছেলেটার হাতে দিতে দিতে জিজ্ঞেস করে, ‘ছুটির দিনেও ভিক্ষা করতে বেরিয়েছিস তনু?’

তনু রোজ পিন্টুদের স্কুলগেটটায় দাঁড়িয়ে ভিক্ষা করে।

****

টিফিনের দশ টাকা

দীপু-মিতা দুই ভাই-বোন। দীপুর থেকে মিতা আড়াই বছরের বড়। মিতা সবে ষষ্ঠ শ্রেণিতে পড়ে। আর দীপু ক্লাস ফোরে। তবে দুজন দুই স্কুলে। দুজনেরই টিফিন খরচ কুড়ি টাকা।

‘মামনি! ভাইয়া তো টিফিনে শুধু বাটার বান খায়, ওর তো দশ টাকা হলেই চলে যায়। তুমি ওকে কুঁড়ি টাকা কেন দাও?’ মিতার রোজ এই এক অভিযোগ।

পারু কিছু বলেন না, মেয়ের কথা শুনে হাসেন। পারু জানেন, স্কুলগেটে ভিক্ষা করতে আসা বুড়িমার হাতে দীপু রোজ টিফিনের দশ টাকা তুলে দেয়।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।