মাদারীপুরে দিনব্যাপী সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ১৯ নভেম্বর ২০২৩

১৮ নভেম্বর দিনব্যাপী অনুষ্ঠিত হলো 'বৃহত্তর ফরিদপুর সাহিত্য সম্মেলন ২০২৩'। সন্দীপন সাহিত্য-সংস্কৃতি সংসদ মাদারীপুর আয়োজিত সম্মেলনের শুভ উদ্বোধন করেন সংগঠনের উপদেষ্টা ও প্রফেসর নূরজাহান বেগম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. নূরজাহান বেগম। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক সুবল বিশ্বাস।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. উপল তালুকদার। প্রধান বক্তা ছিলেন কবি ও ফোকলোরবিদ ড. তপন বাগচী।

প্রথম অধিবেশনে অতিথি ছিলেন অতিরিক্ত সচিব (অব.) ড. সমীর বিশ্বাস, কবি ও প্রাবন্ধিক বাবুল আশরাফ, কবি ও কথাসাহিত্যিক অধ্যাপক ড. সন্তোষ ঢালী, সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজবাড়ীর সভাপতি অধ্যাপক হিতেনচন্দ্র মন্ডল, মাদারীপুর প্রেসক্লাবের সভাপতি শাহজাহান খান ও উপদেষ্টা কানিজ ফাতেমা। এ পর্বে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনিসুর রহমান।

দ্বিতীয় অধিবেশনে অতিথি ছিলেন কবি ও সাংবাদিক রবীন্দ্রনাথ অধিকারী, কবি ও কথাসাহিত্যিক, গীতিকার সালাম তাসির, কথাসাহিত্যিক সৈয়দ আকমল হোসেন, কবি ও প্রাবন্ধিক মিলন সব্যসাচী। এ পর্বে সভাপতিত্ব করেন কবি ও গবেষক বীর মুক্তিযোদ্ধা মফিজুল ইসলাম।

তৃতীয় অধিবেশনে অতিথি ছিলেন কবি ও গবেষক বীর মুক্তিযোদ্ধা আকন মোশারফ হোসেন, কবি ও প্রাবন্ধিক সালাহ উদ্দিন মাহমুদ। সভাপতিত্ব করেন সম্মেলন উদযাপন কমিটির সমন্বয়ক, কবি ও সংগঠক ফৌজিয়া নাছরিন।

মাদারীপুরে দিনব্যাপী সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

চতুর্থ অধিবেশনে অতিথি ছিলেন কুঞ্জবিহারী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক রসময় কীর্তনীয়া, মাদারীপুর জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো: শহীদুল ইসলাম মুন্সী। এ পর্বে সভাপতিত্ব করেন কবি ও অধ্যাপক (অব.) বীর মুক্তিযোদ্ধা দুলাল সরকার।

সম্মেলনের তৃতীয় পর্বে ছড়াপাঠ করেন ছড়াকার জ্যোতির্ময় সেন। এছাড়া মাদারীপুরের আবৃত্তি ও উপস্থাপনা সংগঠন মাত্রার বাচিকশিল্পীরা আবৃত্তি পরিবেশন করেন। আরও আবৃত্তি পরিবেশন করে ধৈবত আবৃত্তি ভূমি, উদ্ভাস আবৃত্তি সংগঠন, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ মাদারীপুর।

আলোচনার পাশাপাশি রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর ও সন্দীপন সাহিত্য সংস্কৃতি সংসদ মাদারীপুরের কবিরা স্বরচিত কবিতাপাঠ করেন। সম্মেলনে সন্দীপনের প্রতিষ্ঠাতা অধ্যাপক মু. মতিয়ার রহমানকে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়। পাশাপাশি কবি সালাম তাসির, বীর মুক্তিযোদ্ধা ও কবি মফিজুল ইসলাম, কবি রবীন্দ্রনাথ অধিকারী, নাট্যব্যক্তিত্ব ম. নিজাম ও কবি ফৌজিয়া নাছরিনকে সম্মাননা প্রদান করা হয়।

বিভিন্ন পর্বে উপস্থাপন করেন শাহাদাত হোসেন লিটন, কুমার লাভলু, মাসুদ সুমন ও জয়ন্ত মজুমদার।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।