কলকাতায় প্রথম থ্রিলার সাহিত্য উৎসব

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:০৬ পিএম, ১৮ মে ২০২৪

কলকাতার কলেজ স্কোয়ারের অভিযান বুক ক্যাফেতে শুরু হচ্ছে ‘প্রথম কলকাতা থ্রিলার লিট ফেস্ট ২০২৪’। ১৮ মে বিকেল ৪টায় অভিযান বুক ক্যাফেতে শুরু হবে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। ৮ দিনব্যাপী এ উৎসব শেষ হবে আগামী ২৫ মে।

আয়োজক প্রতিষ্ঠান অভিযান পাবলিশার্সের পক্ষ থেকে জানানো হয়েছে, মোট ২২টি পর্বে আলোচক হিসেবে অংশ নেবেন শতাধিক লেখক, প্রকাশক, বইপ্রেমী ও গবেষক। উদ্বোধনী দিনে তিনটি পর্ব অনুষ্ঠিত হবে।

প্রথম পর্বের বিষয় ‘প্রিয়নাথদারোগা থেকে মোহাম্মদ নাজিম উদ্দিন: বাংলা থ্রিলারের আদি থেকে সমকাল’। আলোচক হিসেবে থাকবেন সুমিতা চক্রবর্তী, প্রচেত গুপ্ত, শুদ্ধসত্ত্ব ঘোষ, শুদ্ধেন্দু চক্রবর্তী, সুস্মিতা সাহা এবং শ্রীমন্ত বসু।

দ্বিতীয় পর্বের বিষয় ‘বাংলা থ্রিলারে বাস্তব এবং পরাবাস্তব’। এই পর্বে আলোচক হিসেবে থাকবেন যথাক্রমে অরিত্রতুহিন দাস, সুজয়কুমার মুখোপাধ্যায়, শ্রীময়ী রায় এবং শাশ্বত ধর।

উদ্বোধনী দিনের শেষ পর্বের বিষয় ‘সুপার ন্যাচারাল বাংলা থ্রিলার’। আলোচক হিসেবে থাকবেন যথাক্রমে শরণ্যা মুখোপাধ্যায়, মনীষ মুখোপাধ্যায়, সুতপা ভদ্র সরকার, ঈশা দেব পাল এবং অভিষেক চট্টোপাধ্যায়।

আরও পড়ুন

প্রথম কলকাতা থ্রিলার লিট ফেস্ট ২০২৪-এর সহযোগী আয়োজক হিসেবে আছে অক্ষর সংলাপ প্রকাশন, বিভা, অভিনব মন এবং কলকাতা ক্রিয়েটিভ পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।

বাংলাদেশের থ্রিলার প্রিয় কবি রাহেল রাজিব বলেন, ‘থ্রিলার লিট ফেস্ট ভারতবর্ষে প্রথম। ইউরোপ ও আমেরিকায় নিয়মিত থ্রিলার লিট ফেস্ট, থ্রিলার ফেস্ট হয়। ২০২৪ সালের ২৮ মে থেকে ১ জুন আমেরিকার শেরাটন টাইম স্কয়ারে ১৯তম থ্রিলার ফেস্ট আয়োজিত হচ্ছে। অভিযান পাবলিশার্স আয়োজিত অভিযান বুক ক্যাফেতে থ্রিলার লিট ফেস্ট পশ্চিমবঙ্গ শুধু নয় থ্রিলার প্রিয় বাঙালি পাঠকের মনে আগ্রহ জাগিয়েছে।’

তিনি বলেন, ‘ভবিষ্যতে এ ফেস্ট ভারতের রাজধানী ও বাংলাদেশের রাজধানীতেও বৃহৎ পরিসরে আয়োজিত হবে বলে মনে করি। এ থ্রিলার লিট ফেস্টের পরিকল্পক ও বাস্তবায়নকারী অভিযান বুক ক্যাফের কর্ণধার কবি, সম্পাদক ও প্রকাশক মারুফ হোসেন। তার এ আয়োজন থ্রিলার লেখক, পাঠক ও এ জগতকে আরও সমৃদ্ধ করবে বলে মনে করি।’

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।