এহসানুল আলম খোকনের ছবি নিয়ে ‘তুমি রবে নিরবে’


প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ০৬ জানুয়ারি ২০১৭
এহসানুল আলম খোকনের ছবি নিয়ে ‘তুমি রবে নিরবে’

শিল্পী এহসানুল আলম খোকনের আঁকা ছবির নিয়ে ‘তুমি রবে নিরবে’ শিরোনামে ছবির অ্যালবাম প্রকাশিত হয়েছে। শুক্রবার বিকেলে রাজধানীর মুক্তিযুদ্ধ যাদুঘরে এ প্রকাশনা উৎসবের আয়োজন করে শ্রাবণ প্রকাশনী।

প্রকাশনা উৎসবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, জীবদ্দশায় প্রচার বিমুখ নিভৃতচারী এই শিল্পীর কোন প্রদর্শনী এর আগে হয়নি। এহসানুল আলম খোকনের চিত্র কর্মের দিকে তাকালে মনে হয় বাংলাদেশের শিল্পীরাও বিদেশি শিল্পীদের চিত্রকর্মের সঙ্গে অনায়াশে প্রতিযোগিতা করতে পারেন। এই চিত্রকর্মের মাধ্যমে তাকে যুগ যুগ আমরা মনে রাখবো।

সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মুক্তিযুদ্ধের সময় বরেণ্যে শিল্পীদের সঙ্গে এহসানুল আলম খোকনও তার চিত্র কর্মের মধ্যেমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এই শিল্পীর ‘তুমি রবে নিরবে’ অ্যালবামটি সবার মাঝে ব্যাপক গ্রহণযোগ্যতা পাবে বলে আশা করি।

আজ থেকে চৌদ্দ বছর আগে ২০০৪ সালে শিল্পী এহসানুল আলম খোকন মৃত্যুবরণ করেন। এ গুণী শিল্পীর কোন প্রদর্শনী ঢাকায় এর আগে কখনও হয়নি, তবে আমেরিকায় হয়েছিল।

প্রকাশনা উৎসবে ররেণ্য চিত্রশিল্পী মুস্তফা মনোয়ার, রফিকুন নবী (রনবী), চিত্র সমালোচক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, শ্রাবণ প্রকাশনীর প্রকাশক রবীন আহসান, প্রধান সম্পাদক দীপংক গৌতম প্রমুখ উপস্থিত ছিলেন।

এএস/আরএস/পিআর