আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার প্রদান

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ০৪ অক্টোবর ২০২০

তৃতীয়বারের মতো প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে তিনটি বিষয়ে প্রবন্ধ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সারাদেশের শতাধিক প্রতিযোগীর মাঝে বিচারকরা ৯ জনকে নির্বাচন করেন। ৪ অক্টোবর সীমিত পরিসরে ডেইলি স্টার সেন্টারে পুরস্কার হস্তান্তর করা হয়।

বিজয়ীরা হলেন- ‘আবুল মনসুর আহমদের রাষ্ট্রভাবনা ও জাতীয়তাবাদী চিন্তার স্বরূপ’ বিভাগে প্রথম জুবায়ের শাওন, দ্বিতীয় নেওয়াজ ফেরদৌস রচি ও তৃতীয় গাজী আবদুর রহিম।

‘সমাজ সংস্কারে আবুল মনসুর আহমদের ভূমিকা ও প্রাসঙ্গিকতা’ বিভাগে পর্যায়ক্রমে বঙ্গ রাখাল, শিরীন সুলতানা ও মো. বিল্লাল হোসেন।

‘আবুল মনসুর আহমদের ছোটগল্পে প্রথাবিরোধী চিন্তার ধারা’ বিভাগে পর্যায়ক্রমে বিনয় দত্ত, ইফরাত জাহান ও সালাহ উদ্দিন মাহমুদ।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আবুল মনসুর আহমদ গবেষক অধ্যাপক চেঙ্গীশ খান, সাংবাদিক কাজল রশীদ শাহীন। সমন্বয় করেন ইমরান মাহফুজ।

jagonews24

তার আগে ফেসবুক লাইভে ফলাফল ঘোষণা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। আলোচনায় অংশ নেন অধ্যাপক মনন কুমার মণ্ডল, অধ্যাপক বরেন্দু মণ্ডল ও সহকারী অধ্যাপক কুদরত-ই-হুদা।

আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের সভাপতি এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘আবুল মনসুর আহমদ বাংলাদেশের সাহিত্য ও সামাজিক রাজনৈতিক ইতিহাসে অসামান্য অবদান রেখে গেছেন। তাঁকে স্মরণ করে প্রবন্ধ প্রতিযোগিতার যে আয়োজন তা অব্যাহত থাকবে। এবারের বিজয়ীদের অভিনন্দন জানাই। অংশগ্রহণকারী সবার জন্য শুভ কামনা।’

প্রতিটি বিভাগে প্রথম পুরস্কার হিসেবে পেয়েছেন ১০ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার ৫ হাজার ও তৃতীয় পুরস্কার আবুল মনসুর আহমদের এক সেট বই। প্রত্যেক বিজয়ী পেয়েছেন সনদ ও ক্রেস্ট।

স্মৃতি পরিষদের সদস্য সচিব মাহফুজ আনাম বলেন, ‘করোনা পরিস্থিতিতেও যেভাবে প্রতিযোগীরা আগ্রহ দেখিয়েছে, তা আশাব্যঞ্জক। বিশ্বাস করি, আমাদের বিজ্ঞ বিচারকরা অত্যন্ত দক্ষতার সাথে মূল্যায়ন করেছেন সঠিক ব্যক্তিকে খুঁজে পেতে। তাদের সবার প্রতি কৃতজ্ঞতা। আবুল মনসুর আহমদের বই পড়ার আহ্বান করেন পাঠকদের।’

এসইউ/এএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]