সালাহ উদ্দিন মাহমুদ পেলেন সাহিত্য দিগন্ত পুরস্কার

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৯:৩০ এএম, ৩০ জানুয়ারি ২০২১
ছবি : মাহমুদ

তরুণ কবি, কথাশিল্পী ও সাংবাদিক সালাহ উদ্দিন মাহমুদ এবার ‘সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার’ পেয়েছেন। ২৯ জানুয়ারি রাজধানীর কবিতা ক্যাফেতে দিনব্যাপী এক আয়োজনে তার হাতে ক্রেস্ট, সনদ, উত্তরীয় ও উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। বিশেষ অতিথি ছিলেন কবি আসলাম সানী, রেজাউদ্দিন স্টালিন, শাহীন রেজা, বিলু কবীর, ড. শাহাদাৎ হোসেন নিপু, ড. তপন বাগচী ও জাকির তালুকদার।

কবি জায়েদ হোসাইন লাকীর উপস্থাপনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জিয়াউল হক। দিনব্যাপী আয়োজনে ‘সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০২০’, ‘ফ্রেন্ডস অব হিউমেনিটি বাংলাদেশ অ্যাওয়ার্ড ২০২০’, ‘নিবন্ধিত কবিদের কবিতাপাঠ’ এবং ৭ লেখকের নতুন গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

সালাহ উদ্দিন মাহমুদ গল্পকার, প্রাবন্ধিক ও কবি। মাদারীপুরের কালকিনি উপজেলার উত্তর উড়ার চর গ্রামে তার জন্ম। তিনি বাংলা সাহিত্যে স্নাতকসহ প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর। পেশায় সংবাদকর্মী। বর্তমানে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে ফিচার ইনচার্জ পদে কর্মরত।

তার গল্পের বই ‘সার্কাসসুন্দরী’, ‘নিশিসুন্দরী’ ও ‘সুন্দরী সমগ্র’। কবিতার বই ‘মিথিলার জন্য কাব্য’ ও ‘তুমি চাইলে’। সাক্ষাৎকার সংকলন ‘আমার আমি’ ও সচেতনতামূলক বই ‘অগ্নিকাণ্ড সতর্কতা ও নির্বাপণ কৌশল’। আগামী মাসে তার প্রথম উপন্যাস ‘মমতা’ প্রকাশিত হতে যাচ্ছে।

সাহিত্যকর্মের জন্য তিনি সুনীল সাহিত্য পুরস্কার- ২০০৬, ২০১০ ও ২০১১, কালকিনি প্রেসক্লাব সম্মাননা, এসইএল লেখক সম্মাননা ২০১৬, লেখকবাড়ি পুরস্কার ২০১৭, রকমারি সংবাদ স্টার অ্যাওয়ার্ড ২০১৮, এসবিএসপি লেখক সম্মাননা ২০১৮, আবুল মনসুর আহমদ প্রবন্ধ পুরস্কার ২০২০ লাভ করেন।

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]