‌‌‘জনসংযোগ : তত্ত্ব ও প্রয়োগ’ একটি পর্যবেক্ষণ

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ০৩ এপ্রিল ২০২১

রোদেলা হানিফ সুমি

গবেষক ও বিশ্লেষক ড. আহমেদ সুমন রচিত গ্রন্থ ‘জনসংযোগ: তত্ত্ব ও প্রয়োগ’ বইমেলায় পাওয়া যাচ্ছে। গ্রন্থটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। ছয়টি অধ্যায়ে রচিত এ গ্রন্থে জনসংযোগ পেশায় বিভিন্ন অভিজ্ঞতার পাশাপাশি জনসংযোগ সম্পর্কিত তত্ত্ব ও তথ্য তুলে ধরা হয়েছে।

প্রথম অধ্যায়ে ‘জনসংযোগ: তত্ত্ব ও তথ্য’ আলোচনায় তাত্ত্বিকদের তত্ত্ব এবং তথ্য তুলে ধরা এবং এতদসঙ্গে জনসংযোগ বিষয়ে বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং অপরাপর দেশের জনসংযোগ কার্যাবলির সঙ্গে বাংলাদেশের জনসংযোগ কার্যাবলির তুলনামূলক আলোচনা করা হয়েছে। দ্বিতীয় অধ্যায় ‘প্রাতিষ্ঠানিক জনসংযোগ : ধারণা ও কৌশল’ আলোচনায় জনসংযোগ সম্পর্কে জনমানুষের ধারণার বিপরীতে প্রশাসদের দৃষ্টিভঙ্গি আলোচিত হয়েছে।

এ অধ্যায়ে জনসংযোগ পেশাজীবীদের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নানা কৌশল এবং অভিজ্ঞতার বিবরণ রয়েছে। তৃতীয় অধ্যায় ‘বিশ্ববিদ্যালয় পর্যায়ে জনসংযোগ: একটি পর্যবেক্ষণ’ আলোচনায় গ্রন্থাকারের বিশ্ববিদ্যালয়ে কাজের অভিজ্ঞতার বিবরণ তুলে ধরে সংশ্লিষ্ট বিষয়ে কর্তৃপক্ষের দৃষ্টিভঙ্গি ফুটিয়ে তোলা হয়েছে।

এ অধ্যায়ে বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ পেশাজীবীদের কাজ করার ক্ষেত্র, উপায় এবং গণমাধ্যমগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তোলার সফলতার দিকসমূহ আলোচিত হয়েছে। চতুর্থ অধ্যায় ‘যা প্রেস বিজ্ঞপ্তির উপাদান নয়’ আলোচনায় প্রেস বিজ্ঞপ্তির উপাদান নয়- এমন বিষয় চিহ্নিত করা হয়েছে। এখানে প্রসঙ্গক্রমে স্পর্শকাতর বা সংবেদনশীল বিষয়ে প্রেস বিজ্ঞপ্তি করা হলে পেশাগত জীবনের ভোগান্তি, চাকরিচ্যুতির ঝুঁকি ইত্যাদি দিক উপস্থাপন করা হয়েছে।

পঞ্চম অধ্যায় ‘প্রাতিষ্ঠানিক সংকট: জনসংযোগের করণীয়’ আলোচনায় প্রাতিষ্ঠানিক সংকটের দিকসমূহ তুলে ধরা হয়েছে। এতে সংকট নিয়ে মত ও মতান্তরের বিষয়ও আলোচিত হয়েছে। সংকট মোকাবেলায় জনসংযোগ পেশাজীবীদের কর্মতৎরতা, সফলতা এবং অসফলতার দিকও চিহ্নিত হয়েছে। প্রসঙ্গক্রমে এ অধ্যায়ে সংকট মোকাবিলায় জনসংযোগ পেশাজীবীদের সীমাবদ্ধতার দিকও উপস্থাপিত হয়েছে। ষষ্ঠ অধ্যায় ‘সাংবাদিকতা ও জনসংযোগ: বিষয়ভিত্তিক বনাম ব্যবহারিক জ্ঞান’ আলোচনায় সাংবাদিকতা ধরনের কর্মকাণ্ডের সঙ্গে জনসংযোগ পেশাজীবীদের কাজের ধরনের সাদৃশ্য, বৈসাদৃশ্য, সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও অন্যান্য একাডেমিক ব্যক্তির বক্তব্য, সাংবাদিকতা ভিন্ন বিভাগ থেকে আসা জনসংযোগ পেশাজীবীদের কর্মগুণ, প্রশাসক এবং জনসংযোগ পেশাজীবী ভিন্ন ব্যক্তিদের জনসংযোগ সম্পর্কে ভাবনা তুলে ধরা হয়েছে।

গ্রন্থটির ‘প্রসঙ্গ কথা’ লিখেছেন সাবেক প্রধান তথ্য কমিশনার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গোলাম রহমান। প্রসঙ্গ কথায় ড. গোলাম রহমান উল্লেখ করেন, ‘বাংলাদেশে জনসংযোগ বিষয়ে খুব বেশি বই রচিত হয়নি। এই পেশায় যারা নিয়োজিত হন তারা হয় সাংবাদিকতা ও যোগাযোগ বিষয়ে ডিগ্রি কিংবা অন্য কোনো বিষয়ে পড়াশোনা করেন। বই লেখার মতো ঝোঁক কিংবা উৎসাহ খুব কম লোকের হয়। সেক্ষেত্রে এ গ্রন্থকার যথেষ্ট আগ্রহ নিয়ে বইটি লিখেছেন। জনসংযোগ বিষয়ের মত এমন একটি পেশার জন্য লেখকের আত্মনিয়োগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। যারা এই পেশায় আছেন কিংবা যারা এই পেশায় আসতে চান, উভয়ের জন্যই বাংলা ভাষায় এমন একটি বই কাজে লাগবে বলে অনুমান করি।’

ড. গোলাম রহমান আরও উল্লেখ করেন, ড. আহমেদ সুমন তার গ্রন্থে অনেক মৌলিক বিষয়ের সন্নিবেশ করেছেন। এ গ্রন্থটি পাঠে জনসংযোগ পেশার যেমন ভেতর-বাহির জানা যাবে তেমনি জনসংযোগ পেশাজীবীদের কাজের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণেও বিশেষ সহায়ক হতে পারে। পাশাপাশি সাংবাদিকতা ও গণমাধ্যম বিভাগের শিক্ষার্থীদের জনসংযোগ কোর্সের জন্য এ গ্রন্থটি একটি প্রাসঙ্গিক বই হিসেবে বিবেচিত হতে পারে বলে মনে করি।

গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রব এষ। গ্রন্থটির মূল্য নির্ধারণ করা হয়েছে তিনশ টাকা। সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী এবং জনসংযোগ পেশাজীবীদের কাছে গ্রন্থটি সমাদৃত হতে পারে।

এইচআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]