‘মাতৃভাষা ও প্রতিবন্ধিতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:৪১ পিএম, ১৬ জুন ২০২২

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উদ্যোগে ‘মাতৃভাষা ও প্রতিবন্ধিতা’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়। ১৫ জুন সকাল থেকে বিকেল পর্যন্ত ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে এ সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব একেএম আফতাব হোসেন প্রামানিক।

ইনস্টিটিউটের মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফের সভাপতিত্বে প্রথম অধিবেশনে পাঁচটি ভিন্ন ভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস ঢাকার সহযোগী অধ্যাপক ডা. সাদিয়া সালাম, ঢাবির কমিউনিকেশন ডিসঅর্ডারস বিভাগের পিএইচডি গবেষক ও সহকারী অধ্যাপক তামান্না তাসকীন, একই বিভাগের সহকারী অধ্যাপক শারমিন আহমেদ ও সহকারী অধ্যাপক তাওহিদা জাহান, ভাষাবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মনিরা বেগম।

প্রশ্নোত্তর পর্বে আলোচনা করেন ঢাবির ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালমা নাসরীন ও বিআরবি হাসপাতালের কমিউনিকেশন ডিসঅর্ডারস বিভাগের কনসালটেন্ট ডা. সোনিয়া সুলতানা।

দ্বিতীয় অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ গবেষকদের প্রবন্ধ উপস্থাপন করা হয়। এ পর্বে আলোচনা করেন স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি বিভাগ অ্যান্ড রিহ্যাবিলিটেশন সায়েন্সেস বিভাগের সহকারী অধ্যাপক মো. শহীদুল ইসলাম মৃধা।

এসইউ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]