শিশুদের স্বপ্নের দিন: লোকজ সংস্কৃতি মেলা

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ১৬ নভেম্বর ২০২৩

শিশুদের লোকজ সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে ১৫ নভেম্বর সিংগাইর উপজেলা প্রশাসন আয়োজন করেছে লোকজ সংস্কৃতি মেলা। উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত দিনব্যাপী এ অনুষ্ঠানের নামকরণ করা হয়েছে ‘একদিন স্বপ্নের দিন’। এতে অংশগ্রহণ করে ৯৭টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

মেলায় লুপ্তপ্রায় লাঙল-জোয়াল-মাথাল ইত্যাদি আদি কৃষি উপকরণ থেকে শুরু করে জেলে, কামার, কুমারদের বিভিন্ন উপকরণ, ট্রানজিস্টর, গ্রামোফোনসহ বিভিন্ন বাদ্যযন্ত্র, ঘোড়ার গাড়ি, পালকি, ঢেঁকি, লোহার তৈরি ১৫০ বছরের পুরাতন সিন্দুক, রিকশা পেইন্টিং প্রভৃতি প্রদর্শন করা হয়।

শিশুদের কাছে বিশেষ আকর্ষণ ছিল কুঁড়েঘর ও টকির বায়োস্কোপ। বাঁশের বেড়া, বেত ও খড় দিয়ে নির্মিত ঘরে মাটির কুপি, হারিকেন, পিতলের বাসন-কোসনসহ দৈনন্দিন ব্যবহারের বিভিন্ন তৈজসপত্র উপস্থাপন করা হয়।

jagonews24

আরও পড়ুন: দেশভাগ বিষয়ে ভারতে বহুভাষিক আন্তর্জাতিক সম্মেলন শুরু

মেলার প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত। বিশেষ অতিথি ছিলেন মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতার, বাংলা একাডেমির পরিচালক ও ফোকলোরবিদ ড. আমিনুর রহমান সুলতান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সেলিনা পারভীন। অনুষ্ঠানের সভাপতি ছিলেন সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ।

‘একদিন স্বপ্নের দিন’র আরেকটি অংশ ছিল সিংগাইর উপজেলার ৯৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত সাহিত্য-আনন্দ ক্লাবের সদস্যদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও তাদের লেখা ছড়া-কবিতা-গল্প-প্রবন্ধের সংকলন ‘সকাল বেলার পাখি’ ও তাদের আঁকা ছবি দিয়ে প্রকাশিত ‘মনোরঙ ছবি’র মোড়ক উন্মোচন।

jagonews24

ড. আমিনুর রহমান সুলতান প্রাথমিক শিক্ষার্থীদের লোকজ সংস্কৃতির সঙ্গে পরিচয় করানোর এ আয়োজন দেখে মুগ্ধতা প্রকাশ করেন। তিনি নতুন প্রজন্মকে লোকজ সংস্কৃতি সম্পর্কে ধারণা দেওয়ার জন্য শিক্ষকদের ভূমিকার কথা উল্লেখ করেন।

আরও পড়ুন: ফিলিস্তিনের কবি হিবা কামালের শেষ কথা

জেলা প্রশাসক রেহেনা আকতার শিশুদের আঁকা ছবি ও লেখাকে বই আকারে প্রকাশের উদ্যোগকে সাধুবাদ জানান। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত সিংগাইর উপজেলায় প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে গৃহীত বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন। এই ভালো কাজগুলো সারাদেশে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

jagonews24

এর আগে জেলা প্রশাসক সিংগাইর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং অফিসার্স ক্লাব সিংগাইরের পৃষ্ঠপোষকতায় নির্মিত শহীদ মিনার উদ্বোধন এবং ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এসময় বিদ্যালয়ের ক্ষুদে বিজ্ঞানীদের ক্লাব পরিদর্শন করেন।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।