সুনির্দিষ্ট সুপারিশ পেলে বেসরকারি কলেজ শিক্ষকদের দাবি বিবেচনা


প্রকাশিত: ০২:২৭ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৭

সুনির্দিষ্ট সুপারিশ পেলে বেসরকারি কলেজের শিক্ষকদের দাবি বিবেচনা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সকলের প্রচেষ্ঠায় শিক্ষাকে এগিয়ে নিতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন তিনি।

শনিবার ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির (বাকশিস) জাতীয় সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সম্মেলনে শিক্ষক নেতারা বলেন,  বর্তমানে সাধারণত স্থানীয় পর্যায়ের রাজনৈতিক ব্যক্তিরাই বিভিন্ন প্রক্রিয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি হন। কিছুদিন আগেও পদাধিকারবলে সর্বোচ্চ চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি হতে পারতেন স্থানীয় সংসদ সদস্যরা। তবে উচ্চ আদালতের নির্দেশে এই সুযোগ বন্ধ হয়েছে।

শিক্ষক নেতাদের দাবির জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, সম্মেলন থেকে যে সব দাবির সিদ্ধান্ত হবে, সেগুলো তার কাছে দেয়ার পর তা আলোচনা করবেন।   

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাব্যবস্থার উন্নয়নে শিক্ষানীতি বাস্তবায়ন করা হচ্ছে। শিক্ষার উন্নয়নে শিক্ষকদের মান বাড়ানো জরুরি। তিনি শিক্ষকদের নিবেদিত প্রাণ হয়ে কাজ করার আহ্বান জানান।

বাকশিস-এর সভাপতি অধ্যক্ষ আসাদুল হকের সভাপতিত্বে অনুষ্টানে অন্যান্যের মধ্যে প্রধান উপদেষ্ঠা অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক অধ্যক্ষ নূরুন নবী সিদ্দিকী এবং সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব অধ্যক্ষ মো. ফয়েজ হোসেন বক্তৃতা করেন। সভায় বক্তাগণ সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে কলেজ শিক্ষা জাতীয়করণের দাবী জানান। তারা শিক্ষকদের পদোন্নতি এবং এমপিও নীতিমালা দাবি করেন।

এইচএস/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :