মানবাধিকার কমিশনে হাজির রেইন ট্রির এমডি, জিএম


প্রকাশিত: ১০:৫২ এএম, ২৫ মে ২০১৭

রাজধানীর বনানীতে ‘দ্য রেইন ট্রি’ হোটেলে দুই তরুণী ধর্ষণের ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের গঠিত তদন্ত কমিটির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন হোটেলের এমডি ও জিএম।

বৃহস্পতিবার বিকেল ৪টা ২০ মিনিটে কমিশনের কার্যালয়ে হাজির হন দ্য রেইন ট্রির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বি এ এইচ আদনান হারুন এবং মহাব্যবস্থাপক (জিএম) ফ্রাঙ্ক ফরগেট। তাদের সঙ্গে একজন আইনজীবীসহ আরও চারজন হাজির হয়েছেন। তবে অন্যদের ভেতরে ঢুকতে দেয়া হয়নি। তাদের দুজনকে জিজ্ঞাসাবাদ চলছে।

গত ২৩ মে এক চিঠির মাধ্যমে তাদের জিজ্ঞাসাবাদের জন্য মানবাধিকার কমিশন কার্যালয়ে তলব করে তদন্ত কমিটি। গত ২৮ মার্চ রাজধানীর বনানীতে ‘দ্য রেইন ট্রি’ হোটেলে সাফাত আহমেদ নামে এক বন্ধুর জন্মদিনে যোগ দিতে গিয়ে অপরাপর বন্ধুদের সহায়তায় ধর্ষণের শিকার হন ওই দুই তরুণী। ওই ঘটনার ৪০ দিন পর গত ৬ মে সন্ধ্যায় বনানী থানায় পাঁচজনকে আসামি করে মামলা করেন তারা।

মামলার এজাহারভুক্ত পাঁচ আসামি হলেন- সাফাত আহমেদ, তার বন্ধু সাদমান সাকিফ ও নাঈম আশরাফ, সাফাতের গাড়িচালক বিল্লাল ও তার দেহরক্ষী আবুল কালাম আজাদ (রহমত আলী)। আসামিরা সবাই পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন।

এদিকে ধর্ষণের ঘটনায় রেইন ট্রি হোটেল কর্তৃপক্ষ কিংবা বনানী থানা পুলিশের মামলা নেয়ার ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘন হয়েছে কি না তা জানতে পৃথক কমিটি করা হয়েছে। জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য নজরুল ইসলামকে আহ্বায়ক করে গঠিত ৫ সদস্যের তথ্যানুসন্ধান কমিটিতে আছেন জাতীয় মানবাধিকার কমিশনের অবৈতনিক সদস্য নুরুন নাহার ওসমানী, এনামুল হক চৌধুরী ও পরিচালক শরীফ উদ্দীন। সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন সহকারী পরিচালক এম রবিউল ইসলাম।

ধর্ষণের ঘটনায় রেইন ট্রি হোটেল কর্তৃপক্ষের আচরণ কিংবা বনানী থানা পুলিশের মামলা নেয়ায় ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘন হয়েছে কি না জানতে  জাতীয় মানবাধিকার কমিশন ওই তদন্ত কমিটি গঠন করে। জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য নজরুল ইসলামকে আহ্বায়ক করে প্রথমে পাঁচ সদস্যের তথ্যানুসন্ধান কমিটি গঠন করা হয়। পরে আজ বৃহস্পতিবার কমিটিতে আরও দুইজন সদস্য বাড়ানো হয়েছে।  কমিটিতে আছেন জাতীয় মানবাধিকার কমিশনের অবৈতনিক সদস্য নুরুন নাহার ওসমানী, এনামুল হক চৌধুরী ও পরিচালক শরীফ উদ্দীন। কমিশনের সহকারী পরিচালক এম রবিউল ইসলাম। তিনি কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। আজ বৃহস্পতিবার ওই কমিটিতে প্রফেসর আক্তার হোসেন ও মেঘনা গুহ ঠাকুরকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এআর/জেডএ/ওআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।