মুক্তার অপারেশন থিয়েটারের বাইরে ‘বৃক্ষমানব’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৮ এএম, ১২ আগস্ট ২০১৭ | আপডেট: ১১:২৫ এএম, ১২ আগস্ট ২০১৭
মুক্তার অপারেশন থিয়েটারের বাইরে ‘বৃক্ষমানব’

ভেতরে রক্তনালীর টিউমারে আক্রান্ত সাতক্ষীরার মুক্তামণির অপারেশন চলছে। আর অপারেশন থিয়েটারের বাইরে তার জন্য অপেক্ষা করছেন ‘বৃক্ষমানব বা ‘ট্রিম্যান’ নাম পাওয়া আবুল বাজানাদার।

মুক্তামণির মতো আবুল বাজনাদারও বিরল রোগে আক্রান্ত। গত ১ বছর ৮ মাস ধরে তিনি ঢাকা মেডিকেল কলেজের ৫১৫ নম্বর কেবিনে চিকিৎসাধীন। 

শনিবার সকাল ৮টা ৫০ মিনিটে হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের দ্বিতীয় তলার অপরাশেন থিয়েটারে মুক্তার অপারেশন শুরু হয়েছে।  

তখন থেকেই অপারেশন থিয়েটারের বাইরে দাঁড়িয়ে মুক্তার অপেক্ষা করছেন বাজনাদার। মুক্তার বাবা-মার সঙ্গে কথা বলে খোঁজখবর নেন তিনি।

কথা হলে বাজনদার জাগো নিউজকে বলেন, মুক্তাও আমার মতো বড় রোগে আক্তান্ত। সে খুবই ছোট, তার জন্য মায়া হয়। তাই সকালে উঠেই তাকে দেখতে এলাম।

খুলনার পাইকগাছার ২৬ বছর বয়সী আবুল বাজনাদার প্রায় সাত বছর ধরে ত্বকের বিরল ‘ইপিডারমোসিপ্লাসিয়া ভেরুসিফরমিস’ রোগে ভুগেছেন। গাছের শিকড়ের মতো বড় বড় মাংসপিণ্ডের শ্বাসমূল গজিয়ে উঠেছিল তার দুহাত জুড়ে। প্রায় ১০ কেজি ওজনের দুহাত নিয়ে চলাফেরায় জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল তার। 

পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির পর তার দু’হাত এবং পায়ে তিনদফা অস্ত্রোপচার করা হয়। গতবছরে চিকিৎসকরা জানিয়েছিলেন স্বাভাবিক জীবনে ফিরতে আরো ২-৩ বছর লাগতে পারে আবুলের। 

এআর/এনএফ/এমএস


টাইমলাইন