মহেশখালীর সার্বিক উন্নয়ন সমন্বয়ে কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৯ এএম, ২০ নভেম্বর ২০১৭
ফাইল ছবি

কক্সবাজারের মহেশখালী উপজেলার সার্বিক উন্নয়ন সমন্বয়ের জন্য ১২ সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সম্প্রতি এ কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যানকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। বেজার মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও উন্নয়ন) কমিটির সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- ভূমি মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, বিদ্যুৎ বিভাগের প্রতিনিধি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-১।

কমিটি দিয়ারা জরিপ কাজের সমন্বয় ও জমির পরিমাণ নির্ণয় পরিবীক্ষণ এবং মহেশখালী বিষয়ক বিভিন্ন প্রকল্প প্রস্তাব সমন্বয় করবে।

এর পাশাপাশি প্রকল্পের ধারণাগত মাস্টার প্ল্যান অনুযায়ী ভূমি অধিগ্রহণ বা বন্দোবস্ত প্রস্তাবের মধ্যে সমন্বয়, কক্সবাজারের জেলা প্রশাসনের সঙ্গে ভূমি বিষয়ক সমন্বয় সভার আয়োজন, মহেশখালীর বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কার্যক্রম পরিবীক্ষণ ও মনিটরিং, মহেশখালী উপজেলায় নাগরিক ও সামাজিক সুবিধা সৃষ্টির জন্য স্থানীয় প্রশাসন ও স্থানীয় সরকার বিভাগের প্রকল্প বাস্তবায়নের সমন্বয় সাধন করাও হবে এ কমিটির কাজ।

এ ছাড়া বেসরকারি বিনিয়োগ আকৃষ্ট করতে যোগাযোগ ব্যবস্থা স্থাপন সংশ্লিষ্ট প্রকল্প অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের বিষয় তদারকি, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সহায়ক বাঁধ নির্মাণ, পানি নিষ্কাশন প্রকল্প বাস্তবায়ন ইত্যাদি কার্যক্রম তদারকি করবে কমিটি।

একই সঙ্গে কমিটি মহেশখালী উপজেলার সমন্বিত মাস্টার প্ল্যান ও বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ন এবং এর সময়ানুগ বাস্তবায়ন পরিবীক্ষণও করবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

আদেশে আরও বলা হয়েছে, কমিটি অন্তত ৩ মাসে একবার বৈঠকে বসবে। মহেশখালীর উন্নয়নে উদ্যোগী মন্ত্রণালয়গুলো তাদের কর্মপরিকল্পনা ও বাস্তবায়ন অগ্রগতি এ কমিটিকে জানাবে।

কমিটি প্রয়োজনে আরও সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

আরএমএম/এমএমজেড/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]