অভিবাসী কর্মীদের বীমা গ্রহণ বাধ্যতামূলক করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৭
ফাইল ছবি

অভিবাসী কর্মীদের বীমা পলিসি গ্রহণ বাধ্যতামূলক কার্যক্রম প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে জানিয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, নিরাপদ ও টেকসই উন্নয়ন অভিবাসন ব্যবস্থাপনা নিশ্চিতকরণে অভিবাসী কর্মীর বাধ্যতামূলক বীমা পলিসি বর্তমান সরকারের একটি অন্যতম অঙ্গীকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এ কাজ সম্পন্ন করা হচ্ছে।

মঙ্গলবার ঢাকার ইস্কাটনস্থ প্রবাসীকল্যাণ ভবনে অভিবাসী কর্মীর বাধ্যতামূলক বীমা পলিসি গ্রহণ বিষয়ে অংশীজনের সমন্বয়ে আয়োজিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, আজকের এই কর্মশালায় অংশীজনের মতামত ও আলোচনার মাধ্যমে খসড়া বীমা পলিসিটি চূড়ান্ত হবে।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার। অল্প সময়ের মধ্যেই ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড আইন জাতীয় সংসদে পাস হতে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, অভিবাসী কর্মীদের বাধ্যতামূলক বীমা পলিসি ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় এবং মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে বীমা পলিসিটি চূড়ান্ত হতে যাচ্ছে।

কর্মশালায় অভিবাসী কর্মীর বাধ্যতামূলক বীমা পলিসি গ্রহণ সংক্রান্ত একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন মন্ত্রণালয়ের উপসচিব শাহীনা ফেরদৌসী। কর্মশালাটি সঞ্চালন করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কল্যাণ ও মিশন) মোহাম্মদ আজহারুল হক।

কর্মশালায় বক্তব্য রাখেন আইএলও’র ন্যাশনাল প্রোগ্রাম অফিসার রাহনুমা সলাম খান, বায়রার মহাসচিব রুহুল আমিন স্বপন, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহারিচালক মো. সেলিম রেজা এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস প্রমুখ। কর্মশালায় সমাপনী বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মো. আমিনুল ইসলাম।

এমএ/ওআর/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]