২৬ মার্চ বিশ্বজুড়ে একযোগে জাতীয় সঙ্গীত

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৩৩ এএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮
ফাইল ছবি

শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত চর্চাকে অনুপ্রাণিত করতে এ বছর স্বাধীনতা দিবসে বিশ্বজুড়ে একযোগে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হবে। সোমবার সরকারি এক তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, আগামী ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সালাম গ্রহণকালে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হবে। প্রবাসেও তা একই সঙ্গে বাজানো হবে।

এ ছাড়া দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দলগত জাতীয় সঙ্গীতের একটি প্রতিযোগিতা চলছে। এ জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের (সমন্বয় ও সংস্কার) সভাপতিত্বে একটি কমিটি কাজ করছে।

এ লক্ষ্যে গত ২০ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত স্কুল, কলেজ ও মাদরাসা পর্যায়ে আন্তঃশ্রেণি প্রতিযোগিতা শেষ হয়েছে। ১-৭ ফেব্রুয়ারি চলছে ইউনিয়ন পর্যায়ের প্রতিযোগিতা। ১০-১৫ ফেব্রুয়ারি উপজেলা পর্যায়ে, ২২-২৮ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে এবং ৫-১১ মার্চ বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা হবে। ১৫-২০ মার্চ হবে চূড়ান্ত প্রতিযোগিতা।

জাতীয় সঙ্গীত শুদ্ধভাবে পরিবেশনা নিশ্চিত করতে তথ্য অধিদফতর জানিয়েছে এরই মধ্যে শিল্পকলা একাডেমি অনুমোদিত জাতীয় সঙ্গীতের সিডি ও সফট ভারসন (অডিও এবং টেক্সট) মন্ত্রিপরিষদ বিভাগ ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। এ ছাড়া জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে সব শিক্ষাপ্রতিষ্ঠানেও ওই সিডি সরবরাহ করা হয়েছে।

এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :