গ্রামীণ অঞ্চলে গৃহনির্মাণে সহায়তা দিচ্ছে আইডিবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২২ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৮

গ্রামীণ অঞ্চলে গৃহনির্মাণে সহায়তা দিচ্ছে ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি)।

‘গ্রাম ও উপ-শহর এলাকায় গৃহনির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওয়তায় এ সহায়তা দিচ্ছে সংস্থাটি। সম্প্রতি আইডিবির বোর্ড সভায় ৯ কোটি ৪৭ লাখ ৫০ হাজার ইউরোর ঋণ অনুমোদন করেছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইআরডির অতিরিক্ত সচিব শামসুল আলম বলেন, এ ঋণের জন্য আইডিবির সঙ্গে চূড়ান্ত চুক্তি করতে প্রধানমন্ত্রীর অনুমোদন চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে শিগগিরই চুক্তিটি সম্পন্ন হবে।

ইআরডি জানায়, নতুন অনুমোদন পাওয়া ‘রুরাল অ্যান্ড প্যারা-আরবান হাউজিং ফাইন্যান্স’ শীর্ষক প্রকল্পের ৯ কোটি ৪৭ লাখ ৫০ হাজার ইউরো ঋণের অনুমোাদন করা হয়েছে। এর মধ্যে আট কোটি ৫১ লাখ ইউরো দুই বছরের রেয়াতকালের সঙ্গে ১৮ বছরের মধ্যে প্রায় দুই শতাংশ সুদসহ পরিশোধ করতে হবে।

বাকি ৯৩ লাখ ৩০ হাজার ইউরো সাত বছরের রেয়াতকালসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে ১.৩৫ শতাংশ সুদসহ।

ইআরডির ওই কর্মকর্তা জানান, শহর, উপ-শহর ও গ্রামীণ এলাকায় জীবন মানের উন্নয়ন এবং নিম্নবিত্তের মানুষের জন্য আবাসনের ব্যবস্থা করতে এ প্রকল্প বাস্তবায়ন করবে সরকার।

এর আগে গত ৭ জানুয়ারি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে চিঠি দিয়ে দুই প্রকল্পের ১৭ কোটি ৫৫ লাখ ডলারের ঋণ প্রত্যাহার করে নিয়েছিল আইডিবি। এর মধ্যে ‘সাসটেইনেবল হাউজিং ফর লো-ইনকাম আরবান কমিউনিটি প্রজেক্ট’ থেকে দুই কোটি ডলারের ঋণ প্রত্যাহার করা হয়। তবে ঋণ প্রত্যাহারের চিঠি পাঠানোর পর আইডিবির প্রথম বোর্ড সভাতেই বাংলাদেশের জন্য নতুন প্রকল্পে ঋণ অনুমোদন দেয়া হয়।

এমএ/এএইচ/পিআর