স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ১৪ মার্চ ২০১৮

নিরাপদ খাদ্য, মানসম্মত স্বাস্থ্যসেবা এবং সুস্থ পরিবেশের অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। বুধবার পবা কার্যালয়ে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে এ দাবি জানানো হয়।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান মূল প্রবন্ধে বলেন, ১৯৮৩ সালে প্রথম বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয়। কনজুমার্স ইন্টারন্যাশনালের সফল প্রচারাভিযানের ধারাবাহিকতায় জাতিসংঘের সাধারণ পরিষদে ১৯৮৫ সালে জাতিসংঘ ভোক্তা অধিকার নীতিমালা গৃহীত হয়।

তিনি আরও বলেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব হচ্ছে নাগরিকদের জন্য খাদ্য, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, কর্মসংস্থান, বিশ্রাম-বিনোদনের ব্যবস্থা এবং সামাজিক নিরাপত্তার অধিকার নিশ্চিত করা। জনগণের পুষ্টিবিধান ও জনস্বাস্থ্যের উন্নতি সাধন।

এছাড়া বর্তমান ও ভবিষ্যৎ নাগরিকের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন করা। সংবিধানে সুস্পষ্টভাবে উল্লেখ থাকা সত্ত্বেও জনগণের মৌলিক চাহিদা বিশেষ করে নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য, নিরাপদ ও মানসম্মত স্বাস্থ্যসেবা, সুস্থ পরিবেশ, ইত্যাদি এখনও নিশ্চিত হয়নি। বরং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলা-অব্যবস্থাপনায় এ সব মৌলিক চাহিদা আজ হুমকির মুখে। রাষ্ট্রের দায়িত্ব জনগণের এসব মৌলিক চাহিদাসমূহ পূরণ করে প্রতিশ্রুতি সেবা নিশ্চিত করা।

বক্তারা বলেন, মানুষের মৌলিক চাহিদার অন্যতম হচ্ছে খাদ্য। দেশের প্রতিটি নাগরিকের জন্য বিষমুক্ত ও নিরাপদ এবং পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করা রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব। কিন্তু রাষ্ট্রকে আমরা এ দায়িত্ব যথাযথভাবে পালন করতে দেখছি না।

এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- বিশ্ব ভোক্তা অধিকার দিবসকে জাতিসংঘের আন্তর্জাতিক দিবস হিসেবে স্বীকৃতি দেয়া। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ কঠোরভাবে বাস্তবায়ন এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা। খাদ্যে ভেজাল দেয়া ও রাসায়নিক দ্রব্যাদি মিশানো কিংবা মেয়াদোত্তীর্ণ বা ভেজাল ও রাসায়নিক দ্রব্যাদিযুক্ত খাবার বিক্রেতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)-র চেয়ারম্যান আবু নাসের খান-এর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন- পবা’র যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরী, স্টামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান অনুষদের চেয়ারম্যান অধ্যাপক কামরুজ্জামান মজুমদার, পবা’র সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বল প্রমুখ।

এএস/এমআরএম/এমএস