নেপালে আহত কবিরকে নেয়া হবে সিঙ্গাপুর

ঢামেক প্রতিবেদক
ঢামেক প্রতিবেদক ঢামেক প্রতিবেদক ঢাকা মেডিকেল
প্রকাশিত: ০১:০২ পিএম, ২৪ মার্চ ২০১৮

নেপালের কাঠমান্ডুতে উড়োজাহাজ দুর্ঘটনায় আহত কবির হোসেনকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেয়া হবে। ১৪ সদস্যের মেডিকেল বোর্ড এ সিদ্ধান্ত নিয়েছে।

অাজ (শনিবার) এক ব্রিফিংয়ে বোর্ড মিটিংয়ে গৃহীত এ সিদ্ধান্তের ব্যাপারে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ও সেডিকেল বোর্ডের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, কবির হোসেনের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তার পরিবারের সম্মতিক্রমে এবং ইউএস-বাংলার তত্ত্বাবধানে তাকে সিঙ্গাপুর নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

তিনি জানান, সম্ভব হলে অাগামীকাল রোববার অথবা সোমবারই তাকে সিঙ্গাপুর নেয়া হবে। ঢামেকে তার চিকিৎসায় কোনো ক্রুটি হয়নি বলেও জানান এ বিশেষজ্ঞ চিকিৎসক।

ব্রিফিংয়ে বোর্ড সদস্য ঢামেকের অধ্যক্ষ ড. আবুল কালাম আজাদ জানান, আহত কবিরের ফুসফুস ও লিভারে আঘাতের কারণে তার কার্যক্ষমতা কিছুটা কমে গেছে। শ্বাসনালি ঠিকমতো কাজ করছে না। এছাড়া তার শরীরে ফ্র্যাকচার রয়েছে। এ কারণে এখনও তিনি লাইফ সাপোর্টে রয়েছেন।

ঢামেকে আনার আগে তার নিউমোনিয়া ও জন্ডিসের সে সমস্যা ছিল সেগুলো বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানান তিনি।

অপর আহতদের ব্যাপারে তিনি জানান, শাহিন ব্যাপারীর শারীরিক অবস্থা আগের তুলনায় ভালো, তাকে এখনও নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। এছাড়া দুর্ঘটনায় আহত অপর রোগীরা ভালো রয়েছেন।

উল্লেখ্য, ঢামেকে চিকিৎসাধীন অাহত সাতজনের মধ্যে শেহরিন, কবির ও শাহিনের শ্বাসনালিতে বার্ন হয়েছে। তাই শাহিন ও শেজরিনের অস্ত্রোপচার করা হয়েছে গত বুধবার। তারা এখন আইসিইউতে রয়েছেন।

অাহত বাকি পাঁচজন হলেন- মেহেদী হাসান, আলীমুন নাহার এ্যানী, সৈয়দা কামরুন নাহার স্বর্ণা, শেহরিন আহমেদ ও সৈয়দ রাশেদ রুবাইয়াত। তারা শঙ্কামুক্ত অাছেন। তবে তারা ট্রমা চিকিৎসায় রয়েছেন।

এসএইচ/বিএ/এমএস