জাতীয় শিশু কমিশন গঠনের দাবি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ১১ জুন ২০১৮

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক শিশুদের বিরুদ্ধে নিপীড়ন নির্যাতন বন্ধে জাতীয় শিশু কমিশন গঠন করতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন। তিনি বলেন, সার্বিকভাবে শিশুদের মানবাধিকার নিশ্চিতে এ কমিশন কাজ করবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি অডিটোরিয়ামে সোমবার সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। দেশে শিশুশ্রম নিরসনের লক্ষ্যে দাতা সংস্থা টেরে ডেস হোমস নেদারল্যান্ডস এবং গ্লোবাল মার্চ অ্যাগে ইন্সট চাইল্ড লেবারের আর্থিক সহায়তায় শিশু অধিকার ফোরাম 'বাংলাদেশের সামগ্রিক শিশুশ্রম পরিস্থিতি এবং শিশুশ্রম নিরসনে করণীয়' শীর্ষক বক্তব্য মিডিয়ার মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিশু অধিকার ফোরামের পরিচালক আবদুছ সহিদ মাহমুদ। সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন মো. এমরানুল হক চৌধুরী।

কাজী রিয়াজুল হক বলেন, শিশুরা জাতির ভবিষ্যত। আগামীতে শিশুদের বিষয়ে রাষ্ট্র কি পদক্ষেপ নিচ্ছে তার ওপর অনেক কিছু নির্ভর করছে। এসডিজির লক্ষ্য অর্জন করতে হলে শিশুদের ব্যাপারে একটি সুনিদিষ্ট কর্মপরিকল্পনা থাকতে হবে।

এদিকে শিশু অধিকার ফোরামের উদ্যোগে একটি পরিসংখ্যান তুলে ধরা হয়। বলা হয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) পরিচালিত শিশুশ্রম সমীক্ষা ২০১৩ অনুযায়ী দেশে সাড়ে ৩৪ লক্ষ কর্মজীবী শিশু রয়েছে; যার মধ্যে প্রায় ১৭ লক্ষ শিশু শ্রমে নিয়োজিত। এই ১৭ লক্ষ শিশুর মধ্যে ১২ লক্ষ ৮০ হাজার শিশু ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত রয়েছে।

এফএইচএস/এমআরএম/আরআইপি