কওমি মাদরাসার সনদ মাস্টার্স ডিগ্রি সমমান করতে সংসদে বিল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৮

কওমি মাদরাসা সমূহের দাওরায়ে হাদিসের (তাকমিল) সনদ মাস্টার্স ডিগ্রির (ইসলামিক স্টাডিজ) সমমান দেয়া সংক্রান্ত বিল সোমবার রাতে সংসদে উত্থাপিত হয়েছে। সম্পূরক কর্মসূচিতে এই বিল আনায় বিরোধী দলীয় এক এমপি প্রতিবাদও করেছেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে সম্পূরক কর্মসূচিতে ‘আল হাইআতুল উলয়া লিল-জামিআ’ তিল কাওমিয়া বাংলাদেশ বা কওমি মাদরাসা সমূহের দাওরায়ে হাদিসের (তাকমিল) সনদ মাস্টার্স ডিগ্রির (ইসলামিক স্টাডিজ) সমমান প্রদান আইন ২০১৮ বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বিধি মোতাবেক তিনদিন আগে বিলটি সংসদ সদস্যদের কাছে বিলি না করায় জাতীয় পার্টির এমপি ফখরুল ইমাম বিলটি উত্থাপনে আপত্তি জানান। তিনি বলেন, স্পিকার তিনদিন আগে বিল পাওয়া সদস্যদের অধিকার। সেক্ষেত্রে আপনার বিশেষ ক্ষমতা প্রয়োগ করেই বিলটি উত্থাপন করতে পারেন। কারণ সম্পূরক কর্মসূচিতেও বিলটি অন্তর্ভুক্ত ছিল না। কিছুক্ষণ আগে বিলটি পেয়েছি।

পরে স্পিকার বলেন, এই অধিবেশনে বিলটি পাসের জন্য নির্ধারিত থাকায় বিলটি উত্থাপন করা প্রয়োজন। বিলটি উত্থাপনের পর সাতদিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি শিক্ষামন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

এ সময় স্পিকার বলেন, যেহেতু সংসদের অধিবেশন খুবই স্বল্প সময়ের জন্য, সে কারণে শিক্ষামন্ত্রী ও সংসদীয় কমিটি আমাকে বিলটি উত্থাপনের অনুমতির জন্য আবেদন করেন। সে কারণে সময় স্বল্পতার বিষয়টি বিবেচনা করে আমি বিলটি উত্থাপনের জন্য শিক্ষামন্ত্রীকে অনুমতি দেই।

এ সময় শিক্ষামন্ত্রী সময় স্বল্পতা ও বিলটি জরুরিভাবে এই অধিবেশনে পাস করার বিশেষ প্রয়োজন বলে জানান। পরে তিনি বিলটি সংসদে উত্থাপন করেন এবং সাতদিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য শিক্ষামন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানোর জন্য বলা হয়।

এইচএস/এমআরএম/এমএস