এমপিদের স্মার্ট কার্ড দিতে সংসদে বিশেষ বুথ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৮

এমপিদের মধ্যে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরণের জন্য সংসদ ভবনে বিশেষ বুথ খোলা হয়েছে। সংসদের তৃতীয় তলায় নির্বাচন কমিশন (ইসি) এই বুথ খুলেছে। সেখানে এমপিদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম বসানো হয়েছে।

সোমবার বুথ এলাকা ঘুরে জানা গেছে, রোববার (৯ সেপ্টেম্বর) এই বুথ খোলা হয়। ২০ সেপ্টেম্বর চলমান ২২তম অধিবেশন চলা পর্যন্ত এ সেবা চালু থাকবে। প্রথম দিন ১৮ জন আর দ্বিতীয় দিন সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ৬ জন এমপি এই সেবা নিয়েছেন।

এ বিষয়ে নির্বাচন কমিশনের টেকনিক্যাল এক্সপার্ট মো. শাহাবুদ্দিন জাগো নিউজকে বলেন, ৪ জন কর্মকর্তাসহ আমরা ১৫ জন এই কাজ করছি। যেসব এমপি এখনও স্মার্ট কার্ড পাননি তাদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেয়া হচ্ছে। কয়েকদিনের মধ্যে বিতরণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সানজিদা খানম জাগো নিউজকে বলেন, এটি একটি ভালো উদ্যোগ। কারণ ব্যস্ততার কারণে অনেক এমপি স্মার্ট কার্ড নিতে পারেননি। তারা এখন সহজেই এ কার্ড নিতে পারবেন।

জানা যায়, ইসির কর্মকর্তারা ইন্টারনেট ব্যবহারের জন্য মডেম ব্যবহার করছেন। এজন্য নেটের গতি খুবই কম।
এর আগে ২০১৭ সালের ১ ডিসেম্বর একযোগে ৩৭টি জেলায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়। এখন দেশের প্রতিটি জেলায় বিতরণ চলছে।

এইচএস/এমআরএম/আরআইপি