আগামী মাসেই এমপিওভুক্তির ফয়সালা : শিক্ষামন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫০ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৮
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রধানমন্ত্রীর মতামত নিয়ে আগামী মাসের মধ্যেই এমপিওভুক্তির বিষয়ে ফয়সালা করা হবে। এখন সংখ্যা বা অন্য কিছু বলছি না। কারণ এতে ভুল বোঝাবুঝির সৃষ্ঠি হবে।

রোববার (১৬ সেপ্টেম্বর) জাতীয় সংসদের আ খ ম জাকির হোসেনের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্তির বিষয়টি অতি আলোচিত। আমরা ২০১০ সালে ২৪০০ স্কুল, কলেজ, মাদরাসা এমপিওভুক্তি করেছিলাম। পরে অর্থ মন্ত্রণালয় টাকা ছাড় না দেয়ায় এমপিওভুক্তি করতে পারিনি।

তিনি বলেন, দীর্ঘ দিন চেষ্টার ফলে এবার অর্থমন্ত্রী রাজী হয়েছেন। কিছু টাকা বরাদ্দও দিয়েছিলেন। এ প্রেক্ষিতে আমরা কাজ চলিয়ে যাচ্ছি। ইতিমেধ্যে এমপিওভুক্তি করতে প্রজ্ঞাপন জারি হয়েছে। প্রধানমন্ত্রীর মতামত নিয়ে আগামী মাসের মধ্যে এটার ফয়সালা করা হবে।

এর আগে জুলাইয়ে প্রধানমন্ত্রী এ ব্যাপারে বলেছিলেন, আওয়ামী লীগ সরকার দায়িত্ব নেয়ার পরই শিক্ষার গুণগত মান উন্নয়নে সারাদেশে ১৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। অবশিষ্ট নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করতে ইতিমধ্যে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা ২০১৮’ জারি করা হয়েছে।

এইচএস/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :