হজ ক্যালেন্ডার-২০১৯ প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৪০ পিএম, ১১ নভেম্বর ২০১৮

হজ ক্যালেন্ডার-২০১৯ প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। চাঁদ দেখা সাপেক্ষে ২০১৯ সালের (১৪৪০হিজরি) ১০আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজ ব্যবস্থাপনাকে ঢেলে সাজাতে নতুন নতুন পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করেছে ধর্ম মন্ত্রণালয়। নির্দিষ্ট সময়ে গৃহীত পরিকল্পনাগুলো বাস্তবায়নের লক্ষ্যে দ্বিতীয় বছরের মতো এ হজ ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের শীর্ষ একাধিক কর্মকর্তা।

হজ ক্যালেন্ডারে মোট ৭৯টি কার্য়ক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়। সেগুলো কোনটির কবে শুরু ও শেষ হবে, কোন কার্যক্রম বাস্তবায়নে কোন কর্মকর্তা থাকবেন তা সুনির্দিষ্ট করে উল্লেখ করা হয়েছে।

গত ১০নভেম্বর থেকে হজ ক্যালেন্ডার কার্য়ক্রম শুরু হয়ে ২০১৯সালের ১৫আগস্ট পর্য়ন্ত কার্য়ক্রম চলবে। গৃহীত বিভিন্ন কার্যক্রমের মধ্যে ২০১৮ সালের হজোত্তর কার্য়ক্রম মূল্যায়ন ও পর্য়ালোচনা, হজ আইন প্রণয়ন, ২০১৮ সালের হজযাত্রীদের তথ্য আর্কাইভ প্রণয়ন, অভিযোগের নিস্পত্তি, হজ বিষয়ক ফিডব্যাক সেমিনার, আইটি প্রতিষ্ঠান নিয়োগ, সৌদি সরকারের সঙ্গে হজ বিষয়ে দ্বি-পাক্ষিক চুক্তি সম্পাদন ইত্যাদি।

হজ ক্যালেন্ডার-২০১৯

এমইউ/এমবিআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]