একনেকসহ পাঁচ মন্ত্রিসভা কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৮ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিসহ (একনেক) পাঁচ মন্ত্রিসভা কমিটি নতুন করে গঠন করা হয়েছে। মঙ্গলবার এই কমিটিগুলো গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে একনেক, আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি, জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি, সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গঠন করা হয়েছে। নতুন মন্ত্রিসভা গঠিত হওয়ায় এ কমিটিগুলো নতুন করে গঠন করা হলো।

একনেকের চেয়ারপারসন হিসেবে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই নির্বাহী পরিষদে বিকল্প চেয়ারপারসনের দায়িত্ব পেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক করা হয়েছে। সদ্য গত হওয়া মন্ত্রিসভায় আইন-শৃঙ্খলা কমিটিতে আহ্বায়ক হিসেবে ছিলেন সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও পুরস্কার কমিটির প্রধান ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এছাড়া সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক করা হয়েছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে। গত সরকারে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই দুটি মন্ত্রিসভা কমিটিতে আহ্বায়ক ছিলেন।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পায়। গত ৭ জানুয়ারি শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করে নতুন সরকার গঠন করা হয়। এ সরকারে প্রধানমন্ত্রী ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন। নতুন মন্ত্রিসভায় আগের বেশির ভাগ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর ঠাঁই হয়নি।

একনেক

আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

আরএমএম/বিএ

আপনার মতামত লিখুন :