অতীতের কারো ভুলের দায় নেবেন না ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১০ পিএম, ১৭ জানুয়ারি ২০১৯

অতীতের ভুল ভ্রান্তি থাকলে তা সংশোধন করুন। কারো দায় গ্রহণ করবো না বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটির ১১৯তম সভায় তিনি এ কথা বলেন।

দক্ষতা, সততা ও জবাবদিহিতার সঙ্গে জনস্বার্থে সকলকে আন্তরিক থাকার আহ্বান জানিয়েছেন তিনি বলেন, সকলকে টিম ওয়ার্ক করতে হবে। মন্ত্রণালয়ের বদনাম ঘোচাতে বাজে কর্মকর্তাদের সরিয়ে ভালোদের পদায়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

মন্ত্রী বলেন, আমরা বদনামের ভাগিদার হতে চাই না। কাজের গতি বাড়াতে হবে। ভূমি মন্ত্রণালয়ের একটিই কাজ আর তা হলো জনসেবা নিশ্চিত করা।

অধিগ্রহণ বিষয়ে মন্ত্রী বলেন, ভূমির যথেচ্ছা ব্যবহার বন্ধ করে সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা হবে। রাজধানী, জেলা, উপজেলা শহরের অফিসগুলো ভার্টিক্যাল এক্সটেনশনের মাধ্যমে একই কম্পাউন্ডে রাখার উপযোগী করে জমি অধিগ্রহণ করতে হবে।

তিনি বলেন, ক্ষতিপূরণের টাকা স্বচ্ছতা ও নির্ভুলভাবে প্রকৃত মালিককে দ্রুত সময়ে পরিশোধ করতে হবে। রাষ্ট্রীয় প্রয়োজনে সকলের সম্মিলিত সিদ্ধান্তের ভিত্তিতেই প্রত্যাশী সংস্থার জন্য জায়গা অধিগ্রহণ করা হবে।

সভায় নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১, গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রশাসনিক ভবন, ছাত্রবাসসহ অন্যান্য স্থাপনা নির্মাণ, চট্টগ্রাম পাহাড়তলী মৌজায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য আঞ্চলিক ক্যাম্পাস স্থাপন ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের বাস্তবায়নাধীন প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের সিদ্ধান্ত হয়।

সভায় অন্যান্যের মধ্যে ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী, অতিরিক্ত সচিব সিরাজউদ্দিন আহমেদ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, যুগ্মসচিব শেখ মোহাম্মদ বিল্লাল হোসাইন, জেলা প্রশাসক ঢাকা, চট্টগ্রামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমইউএইচ/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :