‘চর উন্নয়ন বোর্ড’ নামে স্বাধীন প্রতিষ্ঠান গঠনের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ২১ জানুয়ারি ২০১৯

দেশের চরাঞ্চলে বসবাসরত এক কোটি মানুষের উন্নয়নে এখন পর্যন্ত কার্যকর কোনো পদক্ষেপ দৃশ্যমান নেই, উল্লেখ করে তাদের উন্নয়নের জন্য ‘চর উন্নয়ন বোর্ড’ নামে একটি স্বাধীন প্রতিষ্ঠান গঠনের দাবি জানিয়েছে সমুন্নয় ও ন্যাশনাল অ্যালায়েন্স নামক সংগঠন।

সোমবার (২১ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘নতুন সরকারের কাছে চরের মানুষের প্রত্যাশা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, ‘চর উন্নয়ন বোর্ড’ নামে স্বাধীন প্রাতিষ্ঠানিক কর্তৃপক্ষ গঠন করা হলে চরাঞ্চলের মানুষের উন্নয়ন কার্যক্রম যথাযথভাবে সমন্বয় এবং বাস্তবায়ন করা সম্ভব হবে। চরের মানুষের উন্নয়নে জাতীয় বাজেটে প্রতিবছর বরাদ্দ দেয়া হলেও বরাদ্দের অর্থ যথাযথভাবে খরচ করা সম্ভব হয় না।

বক্তারা আরও বলেন, দেশের মোট ভূমির প্রায় ১০ শতাংশ অর্থাৎ ৩২টি জেলার ১০০ উপজেলার অংশবিশেষজুড়ে বিস্তৃত এ চরাঞ্চল। নদী ভাঙন, বন্যা, খরাসহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করেই চরের মানুষকে বেঁচে থাকতে হয়। চরের মানুষের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে খাদ্য, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে সুনির্দিষ্ট উন্নয়ন প্রকল্প গ্রহণ ও প্রদান করতে হবে। একই সঙ্গে মানুষের উন্নয়নে একটি জাতীয় নীতিমালা প্রণয়ন করতে হবে। চরের মানুষের উন্নয়নে শপথ গ্রহণ করা না হলে দরিদ্র জনগোষ্ঠীর যে আকাঙ্ক্ষা ব্যক্ত করা হয়েছে, সেটা পূরণ করা সম্ভব নাও হতে পারে।

সংগঠনের চেয়ারম্যান খন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, সদস্য সচিব জাহিদ রহমান প্রমুখ।

এএস/জেডএ/এমকেএইচ/এসজি

আপনার মতামত লিখুন :