মশক নিধন-পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদারে কাজ করছে ডিএসসিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৩ পিএম, ২৫ জানুয়ারি ২০১৯

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নবগঠিত ১৮টি ওয়ার্ডে মশক নিধন এবং পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করার লক্ষ্যে অস্থায়ীভাবে দৈনিক মজুরি ভিত্তিক আরও ৯০ জন শ্রমিক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ডিএসসিসির সচিব শাহবুদ্দিন খান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন ।

এছাড়া দৈনন্দিন ও অন্যান্য সেবামূলক কার্যক্রম নিশ্চিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্প্রসারিত অর্থাৎ নতুন যোগ হওয়া ওয়ার্ডগুলো পেতে শুরু করেছে উন্নয়নের ছোঁয়া। সেখানে রাস্তা, ফুটপাত, নর্দমা, ড্রেনেজ, সড়কে এলইডি লাইট, বৃক্ষরোপণ, জলাবদ্ধতা নিরসন, পথচারীদের চলাচলে পরিবেশবান্ধব পথসহ অবকাঠামো উন্নয়নের কাজ চলছে।

২০১৬ সালের ৯ মে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে ৮টি করে ইউনিয়ন যুক্তের সিদ্ধান্ত হয়। পরবর্তীতে নবগঠিত ৩৬টি ওয়ার্ডকে দশটি অঞ্চলে বিভক্ত করা হয়। ২০১৭ সালে ডিএসসিসির শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়।

শাহবুদ্দিন খান আরও জানান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) যুক্ত হওয়া ৮টি ইউনিয়নে ৭৩৪ কোটি টাকা ব্যয়ে শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া- এ চার ইউনিয়নের ১৫২.৩৪ কিলোমিটার রাস্তা, ৬.১০ কিলোমিটার ফুটপাত, ১৫৮.৫০ কিলোমিটার নর্দমা, ১৪৩.৪৭ কিলোমিটার রাস্তায় এলইডি লাইট, ৭ হাজার ৬৩টি বৃক্ষরোপণসহ নানা অবকাঠামো উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া মান্ডা, ডেমরা, নাসিরাবাদ ও দক্ষিণগাঁও- এ চার ইউনিয়নের জন্য ৪৭৬ কোটি টাকা ব্যয়ে ৬৫.৭২ কিলোমিটার রাস্তা, ৪৮ কিলোমিটার নর্দমা, ৭.৯৫ কিলোমিটার ফুটপাত, ১৭টি আরসিসি ব্রিজ নির্মাণ প্রকল্পের কাজ করা হবে।

এএস/এমএমজেড/এমকেএইচ

আপনার মতামত লিখুন :