বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী অস্ট্রিয়া

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ জানিয়েছে পূর্ব ইউরোপের দেশ অস্ট্রিয়া। দক্ষ জনশক্তিও নিতে চায় দেশটি।

বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এ কথা জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী কারিন কেনেসি।

তিনদিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী। বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি।

একইদিন তিনি রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ-অস্ট্রিয়া বিজনেস ফোরামের সেমিনারে যোগ দেবেন। ঢাকায় মহান শহীদ দিবসের অনুষ্ঠানেও যোগ দেয়ার কথা রয়েছে তার। ২১ ফেব্রুয়ারি ঢাকা ত্যাগ করবেন কারিন কেনেসি।

এছাড়া বাংলাদেশি জনশক্তি তৈরিতে এবং রোহিঙ্গা সমস্যা সমাধানে কমন প্লাটফর্ম থেকেও ভূমিকা রাখার কথা বলেন কেনেসি।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সাংবাদিকদের বলেন, আমরা দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছি। প্রধানমন্ত্রী উন্নয়নের যে রোডম্যাপ তৈরি করেছেন সেগুলোর জন্য বিভিন্ন ধরনের বিনিয়োগ এবং বাণিজ্য বাড়ানো দরকার। অস্ট্রিয়া আমাদের সাহায্য করতে চায়।

তিনি বলেন, অস্ট্রিয়া আমাদের পুরনো বন্ধু। স্বাধীনতার পরপরই ১৯৭২ সালের ৪ ফেব্রুয়ারি তারা বাংলাদেশকে স্বীকৃতি দেয়। তারা আমাদের সাহায্য করতে এসেছেন পার্টনার হিসেবে, আমরা দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা করেছি।

মন্ত্রী জানান, বাংলাদেশ থেকে ভিয়েনা সরাসরি বিমান চলাচলের বিষয়ে ইতিবাচক আলোচনা করেছি। তাছাড়া দক্ষতা বাড়ানোর ক্ষেত্রে অস্ট্রিয়া বাংলাদেশকে সহায়তা দিতে সম্মত হয়েছে।

জেপি/জেএইচ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :