মাইকিং করে নিখোঁজদের তালিকা তৈরি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৮ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে ৭০ জন পুড়ে মারা গেছে। এখনো অনেকে এসে তাদের স্বজনদের নিখোঁজ বলে দাবি করছেন। তাদের স্বার্থে নিখোঁজদের তালিকা তৈরি করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা দুই টিমে বিভক্ত হয়ে চকবাজারে এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মাইকিং করে নিখোঁজদের নাম-পরিচয় ইত্যাদি সংগ্রহ করছে।

নাহিদ নামে চকবাজারের একজন স্বেচ্ছাসেবক জাগো নিউজকে বলেন, ‘যারা নিখোঁজ রয়েছেন তাদের স্বজনদের আমরা একটি ফরম দিচ্ছি। ফরমে নিখোঁজ ব্যক্তির নাম, বয়স, ধর্ম ছাড়াও বিভিন্ন তথ্য সংগ্রহ করছি। এ ছাড়াও যারা অনুসন্ধান করছেন তাদের নাম, ঠিকানা, ফোন নম্বর এবং নিখোঁজ ব্যক্তির সঙ্গে তাদের সম্পর্ক লিখে রাখছি। এ পর্যন্ত চকবাজারের ২৫ থেকে ৩০ জন নিখোঁজ এর তথ্য পাওয়া গেছে।’

নিখোঁজের বিষয়ে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলেন, অধিকাংশ মরদেহ পুড়ে অঙ্গার হয়ে যাওয়ায় স্বজনরা শনাক্ত করতে পারছেন না। তাই হয়তো তাদের স্বজনদের নিখোঁজ দাবি করছেন।

প্রসঙ্গত, বুধবার রাত পৌনে ১১টার দিকে চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবন থেকে আগুনের সূত্রপাত বলে স্থানীয়রা জানান। পরে তা পাশের ভবনগুলোতে ছড়িয়ে পড়ে। সর্বশেষ রাত ৩টার দিকে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী। তবে ছোট গলি ও পানির স্বল্পতার কারণে আগুন নিয়ন্ত্রণে প্রচণ্ড বেগ পেতে হয়।

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত ৭০টি লাশ উদ্ধার হয়। এ ছাড়া দগ্ধ হয়েছেন অর্ধশতাধিক।

এআর/এসআই/এনডিএস/জেআইএম

আপনার মতামত লিখুন :