হজযাত্রীদের জরুরি ভিত্তিতে পাসপোর্ট সরবরাহের অনুরোধ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:১১ পিএম, ০৭ মার্চ ২০১৯
ফাইল ছবি

২০১৯ সালের আসন্ন হজের নিবন্ধন সম্পন্ন করতে হজযাত্রীদের জরুরি ভিত্তিতে পাসপোর্ট সরবরাহের নির্দেশ প্রদানের জন্য পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালককে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বুধবার (৬ মে) ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখার সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি দেয়া হয়।

চিঠিতে বলা হয়, ইতোমধ্যে কিছু কিছু হজযাত্রী অভিযোগ করেছেন, পাসপোর্টের জন্য আবেদন করে যথাসময়ে তারা পাসপোর্ট পাচ্ছেন না। তাদেরকে পাসপোর্ট সংগ্রহের জন্য সাধারণ পাসপোর্ট আবদেনকারীদের ন্যায় সময় দেয়া হচ্ছে।

হজযাত্রীরা যথাসময়ে পাসপোর্ট না পেলে তাদের নিবন্ধন বিলম্বিত হবে এবং হজযাত্রা অনিশ্চিত হয়ে পড়তে পারে। ফলে হজ প্রাক নিবন্ধন সনদ নিয়ে কোনো হজযাত্রী পাসপোর্টের জন্য আবেদন করলে তাকে জরুরি ভিত্তিতে পাসপোর্ট সরবরাহের জন্য সকল জেলা ও আঞ্চলিক পাসপোর্ট অফিসসমূহকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানে বিশেষভাবে অনুরোধ জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ ইতোমধ্যে ব্যক্তিগতভাবে পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালকের সাথে যোগাযোগ করে জরুরি ভিত্তিতে পাসপোর্ট দেয়ার অনুরোধ জানিয়েছেন।

চলতি বছর (২০১৯) সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করবেন। তাদের মধ্যে সরকারিভাবে ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার বাংলাদেশি হজযাত্রী হজ পালন করতে যাবেন।

সরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধন কার্যক্রম গত ১৪ ফেব্রুয়ারি শুরু হয়। প্রথম দফায় ৫ মার্চ পর্যন্ত সময়সীমা বেধে দেয়া হলেও নিবন্ধন কার্যক্রম শেষ না হওয়ায় আগামী ১২ মার্চ পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে।

সরকারি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধনের ক্রমিক নম্বর ২২৭৬৪ এর মধ্যকার হজযাত্রীরা এবার নিবন্ধন করছেন। হজ বুলেটিনের ৬ মার্চের সর্বশেষ তথ্যানুসারে, সরকারি ৭ হাজার ১৯৮ জনের মধ্যে ৪ হাজার ৪৫৬ জন নিবন্ধন করেছেন। তন্মধ্যে প্যাকেজ-১ এ ১ হাজার ৪৮৩ জন এবং প্যাকেজ-২ এ ২ হাজার ৯৭৩ জন নিবন্ধন করেছেন।

এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনের মধ্যে মাত্র ৯ হাজার ২৭৬ জন নিবন্ধন করেছেন। তবে ভেরিফিকেশনের জন্য পাসপোর্ট সাবমিট করেছেন ৪৪ হাজার ৮১৪ জন।

এমইউ/আরএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :