চার দিনব্যাপী পার্বত্য মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ২১ মার্চ ২০১৯

পার্বত্য এলাকার মানুষের জীবন-সংস্কৃতি, পোশাক-পরিচ্ছদ, ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে রাজধানীর শিল্পকলা একাডেমিতে বসেছে চার দিনব্যাপী পার্বত্য মেলা।

বৃহস্পতিবার (২১ মার্চ) বিকালে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ মেলার উদ্বোধন করেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত এ মেলা আয়োজনে সহযোগিতায় রয়েছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), বিশ্ব খাদ্য সংস্থা, মানুষের জন্য ফাউন্ডেশন, আরণ্যক, হেলেন কেলার ইন্টারন্যাশনাল, কারিতাস, পদক্ষেপ ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাব।

আয়োজকরা জানান, মেলার প্রথমদিন বৃহস্পতিবার (২১ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। মেলার বাকি তিনদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ সকলের জন্য উন্মুক্ত থাকবে এবং প্রতিদিনই সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের ৯৩টি স্টল রয়েছে।

fair-hill

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, খুবই সুশৃঙ্খল ও জাকজমক পরিবেশে মেলার আয়োজন করা হয়েছে। যা দেখলে যে কেউ মুগ্ধ হবেন।

পার্বত্য অঞ্চলের মানুষ সহজ সরল এমন মন্তব্য করে আব্দুর রাজ্জাক বলেন, পার্বত্য আঞ্চলের মানুষের সরলতার সুযোগ নিয়ে সমতলের যারা ওখানে বসবাস করছেন তারা যদি বিভেদ সৃষ্টির চেষ্টা করেন তবে সরকার তা মেনে নেবে না।

তিনি বলেন, পার্বত্য অঞ্চল প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এবং প্রাকৃতিক সম্পদে ভরপুর। আমাদের এ সম্পদ আহরণ করতে হবে। এছাড়া পার্বত্য অঞ্চলে অনেক অর্থকারী ফসল উৎপাদন সম্ভব।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিংয়ের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মেসবাহুল ইসলাম।

এমএএস/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।