স্পিকারের সঙ্গে কাতারের শুরা কাউন্সিলের স্পিকারের সাক্ষাৎ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ০৬ এপ্রিল ২০১৯

বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন কাতারের শুরা কাউন্সিলের স্পিকার আহমাদ বিন জাইদ আল মাহমুদ। শুক্রবার (৫ এপ্রিল) কাতারের দোহায় ১৪০তম আইপিইউ অ্যাসেম্বলির মূল ভেন্যু শেরাটন কনভেনশন সেন্টারে সাক্ষাৎ হয়।

সাক্ষাৎকালে তারা সংসদীয় গণতন্ত্র, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও বাণিজ্যের প্রসার নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশের সঙ্গে কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, ‘সংসদ সদস্যদের মধ্য পারস্পরিক সফর ও অভিজ্ঞতা বিনিময় ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় করবে।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়ন বিস্ময়। এক সময়ের খাদ্য ঘাটতির দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম হয়েছে। নিজ দেশের চাহিদা মিটিয়ে বিদেশে খাদ্য রফতানির দ্বারপ্রান্তে এখন বাংলাদেশ।’

স্পিকার আরও বলেন, ‘বাংলাদেশে এখন বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ রয়েছে। সারাদেশে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে।’ এর একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য কাতারের প্রতি আহ্বান জানান তিনি। সেই সঙ্গে ওষুধ ও আইসিটি খাতে কাতার সরকারকে বিনিয়োগের আহ্বান জানান স্পিকার।

শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান শুরা কাউন্সিলের স্পিকার। তিনি বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। বাণিজ্য প্রসারে কাতার বাংলাদেশে বিনিয়োগ করবে মর্মে স্পিকারকে আশ্বস্ত করেন তিনি। দু’দেশের জনগণের মধ্যে নিবিড় সম্পর্ক স্থাপনে কাতারের আগ্রহের কথা বিশেষভাবে উল্লেখ করেন কাতারের শুরা কাউন্সিলের স্পিকার।

এইচএস/এনডিএস/জেআইএম

আপনার মতামত লিখুন :