বাংলাদেশ মানবতার অন্যতম আদর্শ একটি দেশ

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৬ পিএম, ১৯ এপ্রিল ২০১৯

পৃথিবীর মধ্যে বাংলাদেশ মানবতার অন্যতম আদর্শ একটি দেশ। এটা কেবল জননেত্রী শেখ হাসিনা ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে সেজন্য নয়। বরং আমরা এ দেশে সারা জীবন মানবতার জয় গান গেয়েছি। যখন আমেরিকা আবিষ্কৃত হয়, ইউরোপের রেনেসাঁ সৃষ্টি হয়, তখন আমরা এই বাংলায় মানবতার জয়গান করেছি, পরবর্তীতে সবসময় তা অব্যাহত ছিল এবং আছে।

শুক্রবার রাজধানী ঢাকার একটি হোটেলে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালের বার্ষিক সম্মেলনে একথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পৃথিবীতে শরণার্থীর সংখ্যা খুব বেশি। সম্প্রতি ধর্ম, বর্ণ, জাতি ইত্যাদির কারণে বিশ্বের বিভিন্ন দেশে সংঘাত হচ্ছে। পৃথিবীতে যুদ্ধ-বিগ্রহ লেগেই আছে। এর বড় কারণ অসহিষ্ণু মানসিকতা। এ মানসিকতার পরিবর্তন আনতে হবে। এ সংঘাত যদি আমরা কমাতে পারি, অন্যের প্রতি শ্রদ্ধাবোধ বাড়াতে পারি তবে আমরা টেকসই শান্তির সংস্কৃতি প্রতিষ্ঠা করতে পারব।

মোমেন বলেন, পৃথিবীতে যদি সংঘাত লেগেই থাকে তবে আমাদের কোনো উন্নয়ন কাজে আসবে না। পৃথিবীতে যদি আমরা সত্যিকারের টেকসই শান্তি অর্জন করতে চাই, তবে আমাদের অনেক দায়-দায়িত্ব আছে।

এ সময় লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালসহ ব্যবসায়ী, বেসরকারি ও কল্যাণমূলক সংস্থাসহ সবাইকে জনকল্যাণে ও দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান তিনি। সরকারের সঙ্গে বেসরকারি সংস্থারও শক্তিশালী অংশীদারিত্ব প্রত্যাশা করেন।

জেপি/জেএইচ/পিআর

আপনার মতামত লিখুন :