শিগগিরই ৭ হাজার চিকিৎসক নিয়োগ, ৬০ শতাংশ নারী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ২১ এপ্রিল ২০১৯

শিগগিরই পাঁচ থেকে সাত হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। এর মধ্যে ৬০ শতাংশই নারী চিকিৎসক হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

পুষ্টি সপ্তাহ উপলক্ষে রোববার সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, আমাদের জনবলের কিছু স্বল্পতা আছে। গত ২ বছরে আমরা ১৫ হাজার নার্স নিয়োগ দিয়েছি। চিকিৎসক নিয়োগ প্রক্রিয়া চলমান আছে। অল্প কয়েদিনে ৫ থেকে ৭ হাজার চিকিৎসক নিয়োগ দিতে সক্ষম হবো। যে চিকিৎসক নিয়োগ দেয়া হবে এর ৬০ শতাংশই হবে নারী। পরিসংখ্যান অনুযায়ী, মেডিকেল কলেজগুলোতে ৬০ শতাংশ নারী ভর্তি হয়েছে।’

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারি অফিস আদালত ও হাসপাতালে ব্রেস্ট ফিডিং কর্নার থাকার কথা। এটা বাড়ছে। ব্রেস্ট ফিডিং কর্নারের স্বল্পতা রয়েছে আমি অস্বীকার করব না। যেখানে এই কর্ণার নেই সেখানে এটা যাতে হয় আমরা সে বিষয়ে নজর দেব।

বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা. মো. শাহনেওয়াজ সাংবাদিকদের বলেন, ‘আমি আপনাদের আশার বাণী শোনাতে চাই। যদিও (বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএস) রিপোর্টটি এখন অপ্রকাশিত, কিছু দাফতরিক কাজ এখনও বাকি আছে। পরিসংখ্যান অনুযায়ী আমাদের খর্বাকৃতি শিশুর হার ৩৬ শতাংশ থেকে কমে ২৯ শতাংশ হয়েছে, কৃশকায় শিশুর হার ১৪ দশমিক ১ শতাংশ থেকে কমে ৮ শতাংশ এবং কম ওজনের শিশুর হার ৩৩ শতাংশ থেকে কমে ২২ শতাংশ হয়েছে।’

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জি এম সালেহ উদ্দিন উপস্থিত ছিলেন।

আরএমএম/জেএইচ/পিআর