বিমান টিকিট ছাড়া হজ ভিসা হবে না!

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ২০ মে ২০১৯

সরকারি-বেসরকারি হজযাত্রীদের ভিসার জন্য আশকোনা হজ ক্যাম্পে পাসপোর্ট জমা দেয়ার আগে আবশ্যিকভাবে বিমান টিকিট কিনতে হবে। বিমান টিকিট ছাড়া হজ ভিসার জন্য কোনো পাসপোর্ট জমা নেয়া হবে না। বিমান টিকিটের সংশ্লিষ্ট হজযাত্রী কোন দিন কোন ফ্লাইটে কয়টার সময় মক্কা কিংবা মদিনাতে যাচ্ছেন তার উল্লেখ থাকতে হবে।

চলতি বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স উভয়কে হজ এজেন্সির কাছে টিকিট বিক্রি করতে হবে। নির্দিষ্ট কোনো এজেন্সির কাছে টিকিট বিক্রি করা যাবে না। টিকিট ঠিকমতো বিক্রি হচ্ছে কিনা, কোন এয়ারলাইন্সে কোন দিন কোন সময় কত যাত্রী যাচ্ছেন তা মনিটরিং করার জন্য ধর্ম মন্ত্রণালয় কর্মকর্তাদের সমন্বয়ে তিনটি মনিটরিং টিম গঠন করা হয়েছে।

সোমবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কিত এক জরুরি বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বৈঠকে উপস্থিত ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জাগো নিউজকে এসব তথ্য জানান।

ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে জানা গেছে, গতকাল রোববার পর্যন্ত ১১৭টি এজেন্সি মোট ১৯ হাজার ১২৩ জন হজযাত্রী বিমান টিকিটের জন্য পে-অর্ডার করেছেন।

আজ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজযাত্রীদের জন্য টিকিট বিক্রি শুরু করেছে। আগামীকাল থেকে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স টিকিট বিক্রি শুরু করবে।

HAJ-Ticket

চলতি বছর পবিত্র হজ পালনে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজযাত্রীসহ মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা রয়েছে।

হজ নীতিমালা অনুসারে রাষ্ট্রীয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫০ শতাংশ এবং সৌদি আরব এয়ারলাইন্সে অবশিষ্ট ৫০ শতাংশ যাত্রী পরিবহন করার কথা।

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা জাগো নিউজের সঙ্গে আলাপকালে জানান, প্রতিবছরই বিমানের টিকিট বিক্রিতে অনিয়মের অভিযোগ ওঠে। নির্দিষ্ট কয়েকজন এজেন্টের কাছে বিমানের টিকিট বিক্রির অনুমতি থাকায় পছন্দমতো দিনক্ষণ টিকিট পেতে বিড়ম্বনার শিকার হতে হয়। এ কারণে অনেক সময় ফ্লাইটও বাতিল হয়।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকেই বলে আসছেন, আসন্ন হজকে সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার স্বার্থে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করবেন।

আজকের বৈঠকের সিদ্ধান্ত অনুসারে, আগে থেকেই হজযাত্রীরা বিমানের টিকিট সংগ্রহ করে ভিসার জন্য পাসপোর্ট জমা দিলে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা কোন দিন কোন যাত্রী কোন ফ্লাইটে যাচ্ছে সে ব্যাপারে আগাম তথ্য সংগ্রহ করে সুষ্ঠু ব্যবস্থাপনা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

হজ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কিত আজকের এ বৈঠকে ধর্ম মন্ত্রণালয় প্রতিনিধি ছাড়াও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমইউ/এনডিএস/পিআর

আপনার মতামত লিখুন :