কৃষকের ঋণ মওকুফের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০২ পিএম, ২৫ মে ২০১৯

ধানের মূল্য না পেয়ে কৃষকরা দরিদ্র থেকে নিঃস্ব হয়ে যাচ্ছে উল্লেখ করে কৃষকের ঋণ মওকুফের দাবি জানিয়েছে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন নামক একটি সংগঠন।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সরকার ধানের সঠিক মূল্য কৃষকদের হাতে পৌঁছে দিতে না পারায় কৃষকরা আজ অর্থনৈতিক কষাঘাতে নিরুপায় হয়েছে। এর দায়-দায়িত্ব অবশ্যই সরকারকে নিতে হবে। আজকে ধানের মূল্য না পেয়ে কৃষকরা দরিদ্র থেকে নিঃস্ব হয়ে যাচ্ছে। দেশের ৮০ ভাগ কৃষক তাদের পরিবার পরিজন নিয়ে অনিশ্চয়তায় জীবনযাপন করছে।

তারা বলেন, জনগণের সংখ্যাগরিষ্ঠ অংশ কৃষকদের অর্থনৈতিক মুক্তি ছাড়া দেশের অর্থনৈতিক মুক্তি সম্ভব নয়। যেখানে কোটি কোটি টাকা বিদেশে পাচার, ব্যাংক থেকে লুটপাট হচ্ছে, সেখানে জনপ্রতি মাত্র ৫/৬ হাজার টাকা ঋণের জন্য লাখ লাখ কৃষকের নামে মামলা, গ্রেফতারি পরোয়ানা জারি সরকারের কৃষক নিধনের হাতিয়ার ছাড়া কিছুই নয়। কৃষকের ধান এখন চালকলের কাঁচামালে পরিণত হওয়ায় কৃষক মহাবিপদে পরেছে। কৃষকদের এনজিওসহ সব ঋণ মওকুফের দাবি জানান তারা।

আয়োজক সংগঠনের শাহজাহান সিরাজের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের আহ্বায়ক হারুন অর রশিদ খান, স্বাধীনতা পার্টির সাধারণ সম্পাদক ফয়েজ হোসেন, বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, সহ-সভাপতি আনসার আলী দুলাল প্রমুখ।

এএস/জেএইচ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :