ঢাকা-আশুলিয়া উড়াল সড়ক নির্মাণে পরামর্শক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩১ পিএম, ২৯ মে ২০১৯
ফাইল ছবি

যানজট নিরসনে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এবার এ প্রকল্পের জন্য পরামর্শকও নিয়োগ দেয়া হলো।

স্পেনের ‘টেকনিকা’, দক্ষিণ করিয়ার ‘ডিএএইচডব্লিউ ইঞ্জিনিয়ারিং’ এবং দেশের ‘ডেভেলপমেন্ট ডিজাইন কোম্পানি লিমিটেড’ যৌথভাবে পরামর্শ দেবে। এজন্য সরকারের ব্যয় হবে ২৮১ কোটি ৯৭ লাখ টাকা।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের বাইরে থাকায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের আওতাধীন ‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ শীর্ষক প্রকল্পের জন্য পরামর্শক নিয়োগের ক্রয়-প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ২৮১ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে তিন দেশের তিনটি প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। এগুলো হচ্ছে- স্পেনের ‘টেকনিকা’, দক্ষিণ করিয়ার ‘ডিএএইচডাব্লিএ ইঞ্জিনিয়ারিং’ এবং বাংলাদেশের ‘ডেভেলপমেন্ট ডিজাইন কোম্পানি লিমিটেড’।

জানা গেছে, যানজট নিরসনে আরেকটি এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। সরকারের অগ্রাধিকার ভিত্তিক প্রকল্পের মধ্যে এটিও অন্যতম। জি-টু-জি ভিত্তিতে ২৪ কিলোমিটার দীর্ঘ ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ হবে। এতে ব্যয় হবে প্রায় ১৭ হাজার কোটি টাকা। নির্মাণকাজ শেষ হলে প্রায় ৩০ জেলার সড়ক যোগাযোগ আরও সহজ হবে- বলছেন পরিবহন সংশ্লিষ্টরা।

বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত প্রায় ৪৭ কিলোমিটার দীর্ঘ প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ ইতোমধ্যে চলমান।

অতিরিক্ত সচিব জানান, আজকের বৈঠকে কুমিল্লা জোনের নোয়াখালী সড়ক বিভাগাধীন ‘কুমিল্লা (টমচমব্রিজ)-নোয়াখালী (বেগমগঞ্জ) আঞ্চলিক মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের একটি প্যাকেজের ক্রয়-প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে। ২৭২ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে এ প্যাকেজের বাস্তবায়নে কাজ পেয়েছে যৌথভাবে তাহের ব্রাদার্স, ঢাকা বিল্ডার্স ও হাসান বিল্ডার্স।

এছাড়া বৈঠকে ২০১৯ সালে ভারতের ‘নুমালিগড় রিফাইনারি লিমিটেড’ হতে পার্বতীপুর ডিপোতে রেল ওয়াগনের মাধ্যমে ডিজেল আমাদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে এবং জকিগঞ্জ-১ কূপ খননে সংশ্লিষ্ট একটি ক্রয়-প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে।

এমইউএইচ/এমএআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]