যাত্রী হয়রানিতে জরিমানা আদায় ৬৩ কোটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ১২ জুন ২০১৯

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা মহানগরীর বিভিন্ন রুটে চলাচলকারী যাত্রীবাহী বাসে যাত্রীদের হয়রানির অভিযোগে ৬৩ কোটি ২৬ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

আরও পড়ুন >> রমজানে ৩ হাজার প্রতিষ্ঠানকে দুই কোটি টাকা জরিমানা

বুধবার জাতীয় সংসদে নিজ দলের এমপি হাজী মো. সেলিম (ঢাকা-৭) এর লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান সেতুমন্ত্রী। তিনি বলেন, যাত্রী হয়রানি ও অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ এবং জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়ে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করে আসছেন। ২০১৮-২০১৯ অর্থবছরে ভ্রাম্যমাণ আদালত মোট ৩৩ হাজার ৩০৫টি মামলা দায়ের করেন। আদায় করেন ৬৩ কোটি ২৬ লাখ দুই হাজার ৮২০ টাকা জরিমানা। এছাড়া ১৯৫টি গাড়ি ডাম্পিং স্টেশনে এবং ৫৫৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দেশে গণপরিবহনে শৃঙ্খলা প্রতিষ্ঠায় নানামুখী পদক্ষেপের সঙ্গে সঙ্গে বিআরটিসি'র মাধ্যমে ভারতীয় লাইন অব ক্রেডিটের আওতায় বিআরটিসি'র জন্য ৩০০টি দ্বিতল, ১০০টি একতলা নন-এসি বাস, ১০০টি একতলা এসি (সিটি) বাস এবং ১০০টি একতলা (ইন্টারসিটি) গাড়ি আমদানির লক্ষ্যে ভারতীয় দুটি গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার ভিত্তিতে ভারত হতে বাস আমদানির কার্যক্রম শেষপর্যায়ে রয়েছে।

চলতি বছর ৬ জুন পর্যন্ত ২৬৬টি বাস বিআরটিসি বহরে যুক্ত হয়েছে। আশা করা যাচ্ছে, আগামী জুলাইয়ের মধ্যে বাকি বাসগুলো বিআরটিসি বহরে যুক্ত হবে। এছাড়া যানজট নিরসনের লক্ষ্যে ব্যক্তিগত ছোট গাড়ি ব্যবহার নিরুৎসাহিতের জন্য আরও ২১০০টি নন-এসি স্কুলবাস, ২০০টি একতলা এসি বাস এবং ২০০টি একতলা এসি সিটিবাস সংগ্রহের পরিকল্পনা রয়েছে।

এইচএস/এমএআর/এমএস

আপনার মতামত লিখুন :