ডাক্তার আসে না নিয়ম মেনে, নিজের চোখে দেখল দুদক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ১৮ জুন ২০১৯

বিভিন্ন অনিয়ম, ঘুষ ও হয়রানির অভিযোগে ঢাকা শিশু হাসপাতালে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রাউফুল ইসলামের নেতৃত্বে আজ (মঙ্গলবার) এ অভিযান পরিচালিত হয়।

সরেজমিন অভিযানে দুদক টিম প্রমাণ পায় হাসপাতালের চিকিৎসকরা যথাসময়ে হাসপাতালে হাজির হন না। টিম মে-জুন মাসের বায়োমেট্রিক হাজিরা খতিয়ে দেখে। এ ছাড়া একজন চিকিৎসক দীর্ঘদিন অনুপস্থিত রয়েছে বলেও জানতে পারে।

এ ছাড়া আরও কয়েকজন চিকিৎসকের সঠিকভাবে হাসপাতাল উপস্থিত না হওয়ারও প্রমাণ পাওয়া যায়। এ বিষয়ে ব্যবস্থা নিতে হাসপাতালের পরিচালককে পরামর্শ দেয় দুদক টিম।

দুদক টিম আরও জানতে পারে, হাসপাতালের ঊর্ধ্বতন একজন কর্মকর্তার বিভিন্ন অনিয়মের বিষয়ে একটি প্রশাসনিক তদন্ত প্রতিবেদন ব্যবস্থাপনা বোর্ডের নিকট কিছু সুপারিশসহ দাখিল করা হয়েছিল, কিন্তু সেই সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

দুদক টিম অবিলম্বে ওই রিপোর্টের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণে হাসপাতালের পরিচালককে পরামর্শ প্রদান করে।

এদিকে রাজউকের অনুমোদনবিহীন নকশা অনুসারে ভবন নির্মাণের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আগত এক অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহিদ কালামের নেতৃত্বে রাজউক কর্মকর্তাদের সমন্বয়ে রাজধানীর আদাবরে আজ এ অভিযান পরিচালিত হয়।

যথানিয়মে পরিমাপ করে উত্তর আদাবরের বায়তুল আমান হাউজিং সোসাইটির ৬ নম্বর রোডের একটি বাড়িতে অনুমোদিত নকশার বাইরে বেশ কিছু অংশ নির্মিত হয়েছে মর্মে প্রমাণ পায় সমন্বিত টিম। ৫ জুলাইয়ের মধ্যে ওই ভবনের বর্ধিতাংশ অপসারণে নোটিশ প্রদান করে রাজউক।

এছাড়াও নির্মানাধীন ওই ভবনের মালিক শিক্ষা মন্ত্রণালয়ের একজন এমএলএসএস বিপুল পরিমাণ অর্থের মালিক হয়ে অবৈধভাবে এ বাড়িটি নির্মাণ করেছেন- এমন তথ্য পাওয়ায় তার বিরুদ্ধে অবৈধ সম্পদের অনুসন্ধান করার অনুমতি চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করেছে এনফোর্সমেন্ট টিম।

চট্টগ্রামে পাসপোর্ট অফিসে হয়রানির অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ এর একটি এনফোর্সমেন্ট টিম আঞ্চলিক পাসপোর্ট অফিস, পাঁচলাইশে আজ এ অভিযান পরিচালনা করে।

সরেজমিন অভিযানে অভিযোগের প্রাথমিক সত্যতা পরিলক্ষিত হয়। দুদক টিম জানতে পারে, সাধারণ জনগণ যথাযথভাবে পাসপোর্টের ফরম পূরণ করে জমা দিতে গেলেও পাসপোর্ট অফিসের লোকজন তা জমা নেয় না, অথচ বিভিন্ন অজুহাতে হয়রানি করতে থাকেন। কিন্তু দালালের মাধ্যমে আবেদন করা হলে এ ধরণের হয়রানির স্বীকার হতে হয় না মর্মে জানা যায়। দালালদের দৌরাত্ম এবং সাধারণ সেবা গ্রহীতার হয়রানি অপসারণে পাসপোর্ট কর্তৃপক্ষকে সুপারিশ প্রদান করে দুদক টিম।

এদিকে টাঙ্গাইলের মির্জাপুরে সরকারি চাল ক্রয়ে দুর্নীতি ও অনিয়মের প্রমাণ পেয়েছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, টাঙ্গাইল-এর একটি টিম আজ মির্জাপুরে এ অভিযান পরিচালনা করে। সরেজমিন অভিযানে দুদক টিম জানতে পারে, ওই এলাকায় দুটি রাইস মিল বন্ধ থাকার পরও তাদের কাছ থেকে চাল ক্রয় দেখিয়ে অনৈতিকভাবে অবৈধ অর্থ আয় করা হচ্ছে। এ অনিয়মের বিষয়ে অনুসন্ধানের সুপারিশ করে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করেছে এনফোর্সমেন্ট টিম।

এদিকে কুষ্টিয়ায় দুটি মহাসড়কের বেশ কিছু জায়গায় সংস্কারে অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক টিম। সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়ার একটি টিম আজ এ অভিযান পরিচালনা করে। ওই সড়কে নির্মাণকাজে ব্যাপক অনিয়মের বিষয়ে প্রথমিকভাবে অবহিত হয়ে অবিলম্বে সড়কের ক্ষতিগ্রস্ত অংশ সংস্কারে সড়ক ও জনপথ বিভাগকে নির্দেশনা দেয় দুদক টিম।

এমইউ/এনএফ/পিআর