হজযাত্রার তারিখ পরিবর্তন করলেই গুণতে হবে জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ২৫ জুন ২০১৯
ফাইল ছবি

হজ ফ্লাইটের সময় পরিবর্তন করলে হজযাত্রীদের কাছ থেকে জরিমানা আদায় করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ ক্ষেত্রে হজযাত্রীরা টিকিট কেনার পর ফ্লাইটের ২৪ ঘণ্টা আগে সময় পরিবর্তন করলে ২০০ মার্কিন ডলার এবং যাত্রার ২৪ ঘণ্টার মধ্যে পরিবর্তন করলে ৩০০ মার্কিন ডলার জরিমানা আদায় করা হবে। এ ছাড়া নির্ধারিত ফ্লাইটে না গেলে টিকিটের টাকাও ফেরত দেবে না বিমান।

মঙ্গলবার বিকেলে বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন>> হজে যেতে টিকিটপ্রতি নেয়া হচ্ছিল ৩০ হাজার টাকা বেশি

হজযাত্রীরা বিমানে নিতে পারবেন না পানি-খাদ্যসহ যা কিছু…

বিজ্ঞপ্তিতে বলা হয়, হজযাত্রীরা যেকোনো ধারালো বস্তু, ছুরি, কাঁচি, নেইলকাটার, ধাতব দাঁতখিলান, কান পরিষ্কারক, তাবিজ ও গ্যাসজাতীয় বস্তু, অ্যারোসল এবং ১০০ মিলিলিটারের বেশি তরল পদার্থ হ্যান্ডব্যাগেজে বহন করতে পারবেন না। কোনো খাদ্যসামগ্রীও হজযাত্রীরা সঙ্গে নিতে পারবেন না। হজযাত্রীদের মালামাল পরিবহনে স্যুটকেস অথবা ট্রলিব্যাগ ব্যবহার করতে হবে। যেকোনো অবস্থায় গোলাকৃতি, দড়িবাঁধা ব্যাগ ইত্যাদি বিভিন্ন আকৃতির ব্যাগেজ গ্রহণ করবে না বিমান।

প্রত্যেক হজযাত্রী বিনামূল্যে সর্বাধিক দুটি ব্যাগে ৪৬ কেজি মালামাল এবং সর্বোচ্চ ৭ কেজি মালামাল হ্যান্ডব্যাগে নিতে পারবেন। কোনো অবস্থায়ই প্রতিটি ব্যাগের ওজন ২৩ কেজির বেশি হওয়া যাবে না। কোনো অবস্থায়ই হজযাত্রীরা বিমানে পানি বহন করতে পারবেন না। তবে প্রত্যেক হজযাত্রীর জন্য পাঁচ লিটার করে জমজমের পানি দেশে নিয়ে আসবে বিমান।

আরও পড়ুন>> হজযাত্রীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়, নয়াপল্টনে অভিযান

এ বছর ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রী পরিবহনে নিজস্ব ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ব্যবহার করবে বিমান। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল আনুমানিক ৭ ঘণ্টা।

৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত হজযাত্রীদের সৌদি আরবে পৌঁছে দিতে ডেডিকেটেড ১৫৭ এবং শিডিউল ৩২টিসহ মোট ১৮৯টি ফ্লাইট পরিচালনা করবে বিমান। হজ শেষে দেশে ফিরিয়ে আনতে ১৪৭টি ফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

আরএম/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :