‘তরুণদের অসাধ্য কিছুই নেই’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০২ পিএম, ০৪ আগস্ট ২০১৯

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, দেশের তরুণদের অসাধ্য কিছুই নেই। মানুষের জন্য কাজ করতে এবং রোবটকে মানবকল্যাণে নিয়োজিত করতে তরুণদের প্রতি আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং সাম্প্রতিক বিশ্বে প্রযুক্তিগত উৎকর্ষ বিকাশে এক নতুন মাত্রা।

রোববার (৪ আগস্ট) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস এবং মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত ‘মেকাট্রনিক্স এবং ইন্ডাস্ট্রি : প্র্যাক্টিস-ওরিয়েন্টেড এডুকেশন এবং ট্রেনিং ফর এমেপ্লই’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে তিনি এ কথা বলেন।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ সাজ্জাদ হোসেন। সেমিনার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

মন্ত্রী বলেন, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল ও কম্পিউটার বিজ্ঞান এ তিন বিষয়ের সমন্বয়ে মেকাট্রনিক্সের তত্ত্বীয় ভিত রচিত হলেও ইতোমধ্যেই একটি স্বতন্ত্র বিভাগ হিসেবে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোতে স্থান করে নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারে এ নতুন সংযোজন দেশের মেধাবী প্রজন্মকে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে বিশেষ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. লাফিফা জামাল। সেমিনারের কী নোট স্পিচ উপস্থাপন করেন রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. শামীম আহমেদ দেওয়ান।

এমইউএইচ/এএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]