চট্টগ্রামে শোক আর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ১৫ আগস্ট ২০১৯

জাতীয় শোক দিবসে গভীর শোক আর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে চট্টগ্রামের মানুষ। নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় বন্দরনগরীতে পালিত হয়েছে দিবসটি।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশায়িত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। নগরীতে মাইকে প্রচার করা হয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, কোরআন তিলাওয়াত ও দেশাত্মবোধক গান।

বৃহস্পতিবার সকালে নগর ভবন চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুরু করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

CTG-1

পরে নগর ভবনে এতিম সমাবেশ, খতমে কোরআন, মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, দেশ স্বাধীনের পর পঁচাত্তরের ১৫ আগস্ট পরিকল্পিতভাবে ঠান্ডা মাথায় নিষ্ঠুর ও নির্মমভাবে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছিল। সোনার বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন পূরণে বাধা দিতেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল। বঙ্গবন্ধুকে যারা হত্যা করেছিল তারা চিহ্নিত গোষ্ঠী।

মেয়র বলেন, বঙ্গবন্ধুকে ১৪ বছরের কাছাকাছি সময় জেল খাটতে হয়েছে। এত ত্যাগ পৃথিবীর ইতিহাসে বিরল দৃষ্টান্ত। বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্ক-বিভাজন কখনো কাম্য নয়। বাস্তবতাকে অস্বীকার করা যাবে না।

CTG-1

জাতির পিতার প্রতি সম্মান দেখাতে সিটি কর্পোরেশন মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে বলেও জানান মেয়র।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি, আলোচনা সভা, দরিদ্রদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করে স্থানীয় প্রশাসন এবং আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠন।

সকালে নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নগর আওয়ামী লীগ নেতারা। এ সময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, আওয়ামী লীগ নেতা নঈম উদ্দিন চৌধুরী, নোমান আল মাহমুদ, শ্রমিক লীগ নেতা শফর আলী, আলতাফ হোসেন বাচ্চু, অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, জহুর আহমদ প্রমুখ।

CTG-1

বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী পালন করেছে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসন। সকালে নগরীর সার্কিট হাউজ থেকে একটি শোক শোভাযাত্রা নগরীর শিল্পকলায় গিয়ে শেষ হয়। এর নেতৃত্ব দেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডের জেলা কমান্ডার মো. সাহাবউদ্দিন।

এছাড়া অংশগ্রহণ করেন রাজনৈতিক দলের নেতা, মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা।

CTG-1

র‌্যালিটি চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এদিকে সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আয়োজনে নন্দনকাননের ডিসি হিল সংলগ্ন এনায়েত বাজার মহিলা কলেজের সামনে থেকে শোকযাত্রা বের হয়। এতে নেতৃত্ব দেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

অন্যদিকে সকালে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, বেলা ১১টায় প্রেস ক্লাব প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়নের নেতারা। এরপর ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আবু আজাদ/এসএইচএস/পিআর

আপনার মতামত লিখুন :