৭৪৫৮ পোশাক শ্রমিকের নামে মামলা, চাকরিচ্যুত ১২৪৩৬

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৭ পিএম, ২৩ আগস্ট ২০১৯

৭ হাজার ৪৫৮ জন পোশাক শ্রমিকের নামে মামলা করা হয়েছে। এ ছাড়া ১০৪টি কারখানা থেকে চাকরিচ্যূত করা হয়েছে ১২ হাজার ৪৩৬ জন শ্রমিককে। গ্রেফতার ৭৫ জন শ্রমিক জামিন পেলেও প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন। এর বাইরে নিহত একজন শ্রমিকের পরিবার এখন পর্যন্ত উপযুক্ত ক্ষতিপূরণ পাননি।

গত বছরের ডিসেম্বর, চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে মজুরি আন্দোলনকে কেন্দ্র করে শ্রমিকদের নামে ওই মামলা করা হয় দাবি করে এসব তথ্য জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে ওই তথ্য তুলে ধরে তারা শ্রমিকদের নামে মামলা প্রত্যাহারের দাবি জানান।

gurment-worker-2

সমাবেশে বক্তারা বলেন, গত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত গার্মেন্ট শ্রমিকদের মজুরি আন্দোলনকে কেন্দ্র করে শ্রমিকদের নামে দায়ের মিথ্যা মামলা প্রত্যাহার এবং চাকুরিচ্যুত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করার দাবি জানিয়ে আমরা রাজপথে নেমেছি। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মালিক, সরকার, প্রশাসন এবং বিজিএমইএর দৃষ্টি আকর্ষণ করছি।

সমাবেশ শেষে তাদের বিভিন্ন দাবি সংবলিত ফেস্টুনসহ একটি বিক্ষোভ মিছিল প্রেস ক্লাব থেকে শুরু করে হাইকোর্ট মোড়, তোপখানা রোড হয়ে ফেডারেশনটির কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

সমাবেশে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আমিরুল হক আমিন, সাধারণ সম্পাদক আরিফ আক্তার, কেন্দ্রীয় নেতা সাফিয়া পারভিন, আলেয়া বেগম প্রমুখ।

এএস/জেডএ/এমএস