চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা পরিদর্শনে আসছে বিশেষ টিম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১১:২৪ পিএম, ২৩ আগস্ট ২০১৯

চট্টগ্রাম বন্দরের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি দেখতে যুক্তরাষ্ট্র কোস্টগার্ডের তিন সদস্যের প্রতিনিধি দল শনিবার (২৪ আগস্ট) বাংলাদেশে পৌঁছাবে।

আন্তর্জাতিক বন্দরে নিরাপত্তা কর্মসূচি জোরদারের আওতায় জাতিংসংঘের অঙ্গ সংস্থা ‘আইএমও’ এর পক্ষ থেকে এ প্রতিনিধি দলকে বাংলাদেশে পাঠানো হচ্ছে।

আগামী রোব ও সোমবার প্রতিনিধিদলের সদস্যরা চট্টগ্রাম বন্দরসহ সংশ্লিষ্ট ৪২ স্থাপনার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করবেন। এ সময় তারা আইএসপিএস কোড অনুযায়ী বন্দরের নিরাপত্তা জোরদারকরণে চট্টগ্রাম বন্দরের নেয়া বিভিন্ন উদ্যোগ ঘুরে দেখবেন।

এর আগেও আইএমও’র পক্ষ থেকে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা ব্যবস্থার বিভিন্ন দুর্বলতা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা (আইএসপিএস কোড) নেয়ার নির্দেশনা দেয়া হয়েছিল। নিরাপত্তা কর্মসূচি জোরদারের আওতায় ২০১৭ সালের ১১ ও ১২ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দর পরিদর্শন করেন মার্কিন প্রতিনিধিদল।

এদিকে বৃহস্পতিবার (২২ আগস্ট) চট্টগ্রাম প্রেসক্লাব ব্যবস্থাপনা কমিটির সঙ্গে এক মতবিনিময় সভায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ বলেন, আগামী ২০২২ সালের মধ্যে চট্টগ্রাম বন্দর বিশ্বের শীর্ষ বন্দরের তালিকার ৫০-এর মধ্যে পৌঁছাবে। এ বছর কন্টেইনার হ্যান্ডলিংয়ের পরিমাণ ছিল ২৯ লাখ তিন হাজার। বন্দরের ইয়ার্ড ও টার্মিনাল সম্প্রসারণের ফলে হ্যান্ডলিং ক্ষমতা ৩১ লাখে উন্নীত হবে। এর ফলে বন্দরে আসা জাহাজ ৭২ ঘণ্টার স্থলে ৩৬ ঘণ্টার মধ্যে পণ্য খালাস ও বোঝাই কাজ সম্পন্ন করতে পারবে।

আবু আজাদ/এমএমজেড