সোহরাওয়ার্দী উদ্যানের নিরাপত্তা-সৌন্দর্য নিশ্চিতে কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৮ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৯

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে নির্মিত স্বাধীনতা স্তম্ভ, স্বাধীনতা জাদুঘর ও শিখা চিরন্তন এবং এর পার্শ্ববর্তী এলাকার নিরাপত্তা ও সৌন্দর্য নিশ্চিতে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে সরকার।

সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে। ১৮ সদস্যের এই কমিটির আহ্বায়ক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

কমিটি সোহরাওয়ার্দী উদ্যানে নির্মিত স্বাধীনতা স্তম্ভ, স্বাধীনতা জাদুঘর ও শিখা চিরন্তন এবং এর পার্শ্ববর্তী এলাকায় সার্বিক নিরাপত্তা ও সৌন্দর্য বিধানে বাস্তবমুখী কর্ম-পরিকল্পনা প্রণয়ন করবে। একই সঙ্গে কর্মপরিকল্পনার যথাযথ বাস্তবায়ন, এ সংক্রান্ত কাজের সমন্বয় সাধন ও পরিবীক্ষণ এবং এ সম্পর্কে দীর্ঘমেয়াদে করণীয় বিষয়াবলি সম্পর্কে দিক-নির্দেশনা দেবে।

কমিটি প্রয়োজনে আরও সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। কমিটি প্রতি তিন মাসে অন্তত একবার সভায় মিলিত হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে থাকবেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালযয়ের সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী, স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি, ঢাকা বিভাগীয় কমিশনার, জাতীয় জাদুঘরের মহাপরিচালক, বাংলা একাডেমির মহাপরিচালক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন প্রতিনিধি (মহাপরিচালকের নিচে নয়), মন্ত্রিপরিষদ বিভাগের একজন প্রতিনিধি (যুগ্মসচিবের নিচে নয়), জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি (যুগ্মসচিবের নিচে নয়), অর্থ বিভাগের একজন প্রতিনিধি (যুগ্মসচিবের নিচে নয়) ও জননিরাপত্তা বিভাগের একজন প্রতিনিধি (যুগ্মসচিবের নিচে নয়)।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন) কমিটিতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

আরএমএম/এসএইচএস/এমএস