জলবায়ু পরিবর্তন মোকাবিলার দাবিতে অবস্থান ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৫ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৯

জলবায়ু পরিবর্তন মোকাবিলার দাবিতে অবস্থান ধর্মঘট পালন করছে দেশের বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠন।

শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ অবস্থান ধর্মঘটের আয়োজন করে সেন্টার ফর পার্টিসিপেটরি রিচার্জ অ্যান্ড ডেভলপমেন্ট, কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ, কোস্ট ট্রাস্ট, নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ বাংলাদেশ, শরীয়তপুর ডেভেলপমেন্ট সোসাইটি নামক সংগঠনগুলো।

এ সময় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব বর্তমান সময়ে আলোচিত বিষয়। জলবায়ু নিয়ত পরিবর্তনশীল হলেও বর্তমান পরিবর্তন উদ্বিগ্ন হবার মতো। কারণ জলবায়ু পরিবর্তনের ব্যাপকতা অভূতপূর্ব এবং এই পরিবর্তনে মানবজাতির প্রত্যক্ষ দায়ভার আজ প্রমাণিত। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে বিজ্ঞানীরা বহুদিন থেকেই আলোচনা-পর্যালোচনা ও ঝুঁকি মোকাবিলায় করণীয় বিষয়গুলো আলোপাত করলেও, এ ব্যাপারে কোনো রাজনৈতিক উদ্যোগ গ্রহণের বিষয়টি দীর্ঘদিন পর্যন্ত উপেক্ষিত আছে।

Climate-2.jpg

তারা আরও বলেন, সারা বিশ্বের তরুণ প্রজন্মের আন্দোলনের সাথে আমরাও একাত্মতা পোষণ করছি। আমরা আহ্বান জানাচ্ছি, যাতে করে তারা জাতীয় স্বার্থের ঊর্ধ্বে উঠে বৈশ্বিক স্বার্থ রক্ষা করতে আসুন আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য নিরাপদ পৃথিবীর নিশ্চয়তা প্রদানের জন্য পৃথিবীর গড় উষ্ণায়ন, প্রাক শিল্পায়ন যুগের পর্যায় থেকে ১.৫ ডিগ্রি সেলসিয়াস সীমাবদ্ধ রাখার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন। পাশাপাশি আমরা দাবি করছি যে, জীবাশ্ম জ্বালানির ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ করতে এবং উন্নয়নের নামে অপরাজনীতি পরিহার করে পৃথিবীকে অনিবার্য ধ্বংসের হাত থেকে রক্ষা করতে যেন দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়।

সংগঠনগুলোর পক্ষে অবস্থান ধর্মঘটে উপস্থিত ছিলেন আতিকুর রহমান টিটু, মোস্তফা কামাল আকন্দ, মাহবুবুর রহমান, মজিবুর রহমান, মোহম্মাদ শামসুদ্দোহা প্রমুখ।

এএস/এমএসএইচ/এমএস