রোহিঙ্গাদের গতিবিধি নিয়ন্ত্রণ করবে সেনাবাহিনী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৪:০৪ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯

রোহিঙ্গাদের গতিবিধি নিয়ন্ত্রণে বাংলাদেশ সেনাবাহিনী কাজ শুরু করতে যাচ্ছে বলে জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ সেনাবাহিনীর চারটি গোলন্দাজ ইউনিটকে রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

সেনাপ্রধান বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে রোহিঙ্গা ক্যাম্পের চারপাশে কাঁটাতারের বেড়া দেয়ার দায়িত্ব সেনাবাহিনীকে দেবে। আমরা সেটার পরিকল্পনা করছি। একই সঙ্গে রোহিঙ্গাদের গতিবিধি যাতে নিয়ন্ত্রণে থাকে সে জন্যও কাজ করবে সেনাবাহিনী।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ এই মুহূর্তে অর্থনৈতিক উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। মিয়ানমারের কোনো ধরনের উসকানির ফাঁদে পা দেবে না সেনাবাহিনী।

এর আগে অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সেনাপ্রধান বলেন, কারও সঙ্গে বৈরী সম্পর্ক নয়, সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে দেশের জন্য করছে সেনাবাহিনী। সেনাবাহিনী দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলেও কৃতিত্বের সাফল্য রাখছে। যেকোনো ত্যাগ স্বীকারে সেনাবাহিনীর সদস্যদের প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি।

মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং সেনাবাহিনী তথা দেশমাতৃকার সেবায় বিশেষ অবদানের জন্য রেজিমেন্ট অব আর্টিলারির ইউনিটসমূহে রেজিমেন্টাল কালার প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুয়ায়ী সেনাবাহিনীর ১৪, ২৬ ও ৩০ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি এবং ২১ এয়ার ডিফেন্স রেজিমেন্ট আর্টিলারি কালার প্যারেডে অংশগ্রহণ করে এবং প্রধান অতিথি জেনারেল আজিজ আহমেদের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা গ্রহণ করে।

অনুষ্ঠানে সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল আতিকুর রহমান, সেনাবাহিনীর চট্টগ্রাম এরিয়া প্রধান, চট্টগ্রাম এরিয়ার নৌ ও বিমান বাহিনীর কমান্ডার ছাড়াও সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, তাদের পরিবার ও বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

আবু আজাদ/বিএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]